ইউরোপীয় ইউনিয়নের এমপি-দের একটি দল দেখতে গেল কাশ্মীর উপত্যকা

ইউরোপীয় ইউনিয়নের এমপিইউরোপীয় ইউনিয়নের এমপিদের প্রতিনিধি দলের সঙ্গে নরেন্দ্র মোদী।

জাস্ট দুনিয়া ডেস্ক: ইউরোপীয় ইউনিয়নের এমপি-দের একটি দলকে কাশ্মীরে যাওয়ার ব্যবস্থা করে দিল মোদী সরকার। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠকের পরে ২৮ জনের এই প্রতিনিধিদলটি মঙ্গলবার কাশ্মীরে পৌঁছচ্ছে।

ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, এটি সরকারি সফর নয়। বিদেশি এমপি-রা প্রত্যেকেই বেসরকারি ভাবে এ দেশে এসেছেন। ওই প্রতিনিধিদলের অনেকেই আবার অতি-দক্ষিণপন্থী, শরণার্থী-বিরোধী বলে পরিচিত দলের সদস্য।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

কাশ্মীরে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ এবং তার পরে যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেওয়ার পরে এই প্রথম কোনও বিদেশি প্রতিনিধিদল কাশ্মীরে যাচ্ছে। কিছু দিন আগেই মার্কিন কংগ্রেসের পক্ষ থেকে নয়াদিল্লির কাছে দাবি তোলা হয়েছিল, আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও মার্কিন কংগ্রেসের সদস্যদের কাশ্মীরে যেতে দেওয়া হোক। কারণ নয়াদিল্লি যা বলছে, সংবাদমাধ্যমের রিপোর্ট তার সঙ্গে মিলছে না।

মেহবুবা মুফতি তাঁর মেয়ের মাধ্যমে টুইটে প্রশ্ন তোলেন, ওঁরা কি তিন জন প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেন না? তাঁর প্রশ্ন, ৩৭০ রদ করা যদি জম্মু ও কাশ্মীরকে ভারতের সঙ্গে জুড়ে দেওয়া হয়, তা হলে রাহুল গাঁধীকে কাশ্মীরে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে কেন?

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)