বন্ধ ট্রেন চালু হবে জুনে, যাত্রী সংখ্য বাড়ায় পূর্ব রেলের এই সিদ্ধান্ত

ভারতীয় রেল

জাস্ট দুনিয়া ব্যুরো: বন্ধ ট্রেন চালু হবে জুনে বলে জানিয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ। তবে আপাতত সব ট্রেন চালু না করে যাত্রীদের চাহিদার উপর নির্ভর করে প্রাথমিকভাবে ১০টি ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এপ্রিল থেকে দেশে জাঁকিয়ে বসেছিল কোভিড। যার ফলে মানুষ আতঙ্কে বাড়ির বাইরে বেরনোই বন্ধ করে দিয়েছিল। শহর বা রাজ্যের বাইরে যাওয়ার তো কোনও প্রশ্নই নেই। প্রায় ফাঁকাই চলছিল সব ট্রেন। সেই অবস্থায় বেশ কিছু ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল রেল দফতর। তার মধ্যে পূর্বরেলও বাতিল করেছিল অনেক ট্রেন।

এই মুহূর্তে দেশে কোভিড আক্রান্তের সংখ্যা কিছুটা নিম্নমুখি। যা দেখে মানুষও বেরিয়ে পড়ার রাস্তা খুঁজছে। যার ফলে যে ট্রেনগুলো চলছে তাতে ভিড় বাড়ছে। যা নজরে এসেছে রেল প্রশাসনের। বিশেষ করে দিল্লি, পঞ্জাব ও মুম্বইগামী ট্রেনগুলিতে ওয়েটিং লিস্টের সংখ্যা ক্রমশ বাড়ছে। যা দেখে সেই পথে আরও কিছু ট্রেন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল।

দিল্লি গামী পূর্বা এক্সপ্রেস, কালকা মেল চলছে। যেখানে ১০০ শতাংশ যাত্রী সংখ্যা বলে জানিয়েছে পূর্ব রেলের অপারেশনস বিভাগ। সেই ট্রেনগুলোতে ওয়েটিং লিস্টও এতটাই বাড়ছে যে তা নিশ্চিত হচ্ছে না শেষ পর্যন্ত। অন্যদিকে, রাজধানী এক্সপ্রেসে যাত্রী সংখ্যা এই সব ট্রেনের তুলনায় কম। সেখানে যাত্রী সংখ্যা ৩০ শতাংশ মেরে কেটে। যার ফলে এটাও স্পষ্ট কম ভাড়ার ট্রেনের চাহিদা বেড়েছে। সে কারণে সেই সব ট্রেনই চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ট্রেন চালু হলেও সব রাজ্যের কোভিড বিধি মেনেই যাত্রা করতে হবে। অনেক রাজ্যে ট্রেনে গেলেও আরটিপিসিআর পরীক্ষার ফল চাইছে। দ্রুত কোন রুটের কোন ট্রেন চালু হচ্ছে তা জানিয়ে দেবে রেল কর্তৃপক্ষ। রাজ্যে এই মুহূর্তে লকডাউন চলছে। প্রথমে ৩১ মে পর্যন্ত থাকলেও পরে তা বাড়িয়ে ১৫ জুন করা হয়েছে। যার ফলে রাজ্যেও কোভিড আক্রান্তের সংখ্যায় কিছুটা হলেও নিয়ন্ত্রণ এসেছে।

রাজ্যে লকডাউনের সঙ্গে সঙ্গে বেশ কিছু ট্রেন বন্ধের সিদ্ধান্ত নেয় পূর্ব রেল। ৫০টির বেশি ট্রেন বন্ধ করা হয়। এবার ধিরে ধিরে তা চালুর পথে হাঁটতে শুরু করবে রেল। তার পর যাত্রীদের চাহিদা দেখে তবেই ট্রেন চালু হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)