অক্সিজেনের অভাবে মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে, ধরা পড়ল ক্যামেরায়

অক্সিজেনের অভাবে মৃত্যু

জাস্ট দুনিয়া ডেস্ক: অক্সিজেনের অভাবে মৃত্যু গোটা দেশে প্রতিদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এতদিন কেটে গিয়েছে তবুও কিছুতেই যেন মিটতে চাইছে না দেশের অক্সিজেন সঙ্কট। বিদেশ থেকে এত সাহায্য আসছে, দেশে এত অক্সিজেনের সরবরাহের কথা শোনা যাচ্ছে তাও কেন অক্সিজেনের সঙ্কট মিটছে না সেটাই এখন সব থেকে বড় প্রশ্ন। এই ভয়ঙ্কর পরিস্থিতির স্বীকার সবার আগে হয়েছিল দিল্লি। সব হাসপাতালে চূড়ান্ত অক্সিজেনের সঙ্কট দেখা দিয়েছিল। এখনও তা পুরোপুরি মেটেনি। এর পর সেই সমস্যা একটু একটু করে ছড়িয়ে পড়ে গোটা দেশে। সেই একই ঘটনার সাক্ষী থাকল অন্ধ্রপ্রদেশের সরকারি হাসপাতাল।

সোমবার অন্ধ্রপ্রদেশের তিরুপতির সরকারি হাসপাতাল এসভিআর রুইয়ায় অক্সিজেন সঙ্কট দেখা দেয়। আইসিইউতে থাকা রোগীদের অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়। এবং মৃত্যুর কোলে ঢলে পড়েন ১১ জন করোনা রোগী। সেই ছবি ধরা পড়েছে হাসপাতালের ক্যামেরায়।

সেই ভয়ঙ্কর দৃশ্য, যেখানে দেখা যাচ্ছে মেডিক্যাল স্টাফরা কীভাবে রোগীদের বাঁচানোর চেষ্টা করছেন। হুলুস্থুল পড়ে যায় গোটা হাসপাতালে। স্থানীয় প্রশাসন জানাচ্ছে, নতুন অক্সিজেন সরবরাহ শুরু করতে মাত্র পাঁচ মিনিট সময়ই লেগেছিল কিন্তু ওই টুকু সময়ের মধ্যে অক্সিজেন সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় মৃত্যুর কোলে ঢলে পড়েন তাঁরা। যদিও পরিবারের লোকেদের দাবি ২৫-৪৫ মিনিট প্রায় অক্সিজেন সরবরাহে সমস্যা দেখা দিয়েছিল।

প্রশাসনের তরফে বলা হয়েছে, আরও বড় ঘটনা আটকানো গিয়েছে হাসপাতালের মেডিক্যাল স্টাফদের  তৎপড়তায়। আপাতত আর কোনও সমস্যা হওয়ার কোন‌ও কারণ নেই। প্রচুর সিলিন্ডার হাসপাতালে রাখা রয়েছে। এখন সব স্বাভাবিক। জানানো হয়েছে, তামিলনাড়ুর শ্রীপেরুমপুদুর থেকে অক্সিজেন ট্যাঙ্ক আসতে দেড়ি করার জন্যই এই সঙ্কট তৈরি হয়েছিল। হায়দ্রাবাদের হাসপাতালে দু’ঘণ্টা অক্সিজেন সরবরাহ বন্ধ থাকায় কম করে  তিনজন রোগীর মৃত্যু হয়েছে।

গোটা দেশের এই অক্সিজেনের অভাব কবে মিটবে তা এখনও পরিষ্কার জানাতে পারেনি কেন্দ্র। বিদেশ থেকে আসা সাহায্যগুলো কোথায় গেল তারও কোনও খবর নেই। শুধু চলছে অক্সিজেন এক্সপ্রেস। তাতে সাময়িক স্বস্তি আসছে কিন্তু সমস্যা মিটছে না। এখনও প্রতিদিন দেশে অক্সিজেনের অভাবে মৃত্যু হচ্ছে মানুষের। সেই একই আতঙ্কে ভুগছে বিভিন্ন রাজ্য। কলকাতা তথা পশ্চিমবঙ্গও রয়েছে সেই তালিকায়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)