Deoghar Ropeway Accident: ৪০ ঘণ্টা পরও আটকে পর্যটক

Deoghar Ropeway Accident

জাস্ট দুনিয়া ডেস্ক: রবিবার বিকেলে দেওঘরের ত্রিকূট পাহাড়ে ভেঙে পড়ে রোপওয়ে (Deoghar Ropeway Accident)। যার ফলে সেখানেই আটকে পড়ে বাকি সব রোপওয়ে। তার পর থেকেই উদ্ধারকাজ শুরু হলেও দু’দিন কেটে গেলেও এখনও আটকে বেশ কয়েকজন পর্যটক। মঙ্গলবার সকাল পর্যন্ত দুটো রোপওয়েতে আটকে ছিল ৬ জন পর্যটক। জানা গিয়েছে তাঁরা অসুস্থ হয়েছে পড়েছেন। ড্রোনের মাধ্যমে তাঁদের কাছে জল খাবার পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। কিন্তু এমন জায়গায় আটকে রয়েছে রোপওয়েগুলো যেখানে পৌঁছনো রীতিমতো সমস্যার। ইতিমধ্যেই সেনাবাহিনী পৌঁছেছে।

জানা গিয়েছে রবিবার বিকেলে যখন ত্রিকূট পাহাড়ে রোপওয়ে চড়ার মজা নিচ্ছিলেন পর্যটকরা তখনই দুটো রোপওয়ে যানের মধ্যে সংঘর্ষ হয় আর তাতেই ভেঙে পড়ে রোপওয়ে দুটো। ঘটনাস্থলেই মৃত্যু হয় দু’জন পর্যটকের। তার পর উদ্ধারকার্য চালানোর সময় হেলিকপ্টার থেকে পড়ে মৃত্যু হয় আরও একজনের। রবিবার বিকেলে ঘটনা ঘটলেও উদ্ধারকাজ শুরু হয় সোমবার সকাল থেকে। তার পরও কেটে গিয়েছে ২৪ ঘণ্টা। কিন্তু এখনও উদ্ধারকাজ সম্পূর্ণ করা সম্ভব হয়নি।

সোমবার যখন উদ্ধারকাজ শুরু হয় তখন সেখানে আটকে ছিলেন ৪৫ জন পর্যটক। অনেককেই উদ্ধার করা সম্ভব হয়েছে। আহতদের অনেকেরই আঘাত গুরুতর। তাঁদের চিকিৎসা চলছে। কিন্তু যাঁরা এখনওআটকে রয়েছেন তাঁদের উদ্ধার কতক্ষণে হবে সেটাই এখন বড় প্রশ্ন। ৩৯ জনকে ইতিমধ্যেই উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে যাঁরা এখনও আটকে রয়েছে তাঁরা গোটা দুটো রাত সেখানে আটকে। জীবন-মৃত্যুর মাঝখানে। সেনাবাহিনী ছাড়াও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং ইন্দো-তিব্বত সেনা উদ্ধারকার্যে নেমেছে। কাজ করছে বায়ুসেনার হেলিকপ্টারও।

দুর্ঘটনার উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। পর্যটকদের উদ্ধারের একটি ভিডিও পোস্ট করেছেন ভারতীয় বায়ুসোনার টুইটারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)