তাপপ্রবাহ দিল্লিতে, তাপমাত্রা পৌঁছে গেল স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি উপরে

তাপপ্রবাহ দিল্লিতে

জাস্ট দুনিয়া ডেস্ক: তাপপ্রবাহ দিল্লিতে এমন জায়গায় পৌঁছেছে যে তা সর্বোচ্চ তাপমাত্রার স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি উপরে পৌঁছে গিয়েছে। এদিন দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৪ ডিগ্রি। ভারতীয় আবহাওয়া দফতর এদিন এই তথ্য জানিয়েছেন। গুরগাঁও সব সময়ই দিল্লির থেকে বেশি গরম সহ্য করে। এই রেকর্ডের দিনও গুরগাঁওয়ের তাপমাত্রা থাক ৪৪.৭ ডিগ্রি। দু’জায়গাতেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি। এই সময়ের নিরিখে এই তাপমাত্রা অত্যধিক বেশি বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। এবং তার ফলে বিদ্যুৎ সরবরাহেও ঘাটতি তৈরি হয়েছে। মানুষ বেশি বেশি এসি ব্যবহার করছে আর তার ফলেই এই ঘাটতি বলে জানানো হয়েছে।

এই গরমে যদি বিদ্যুৎ সরবরাহ কোনও কারণে বিঘ্নিত হলে তা মানুষের উপর ভয়ঙ্কর প্রভাব ফেলছে। তার উপর দিল্লিতে এখনও বর্ষা ঢোকেনি। এই পরিস্থিতিতে দিল্লিতে এদিন বিদ্যুতের চাহিদা বেড়েছে ৬,৯২১ মেগাওয়াট। পিটিআই-এর খবর অনুযায়ী এই গরমে বিদ্যুতের চাহিদা এটিই সর্বোচ্চ। তার সঙ্গে এও জানানো হয়েছে যে এই তাপপ্রবাহ দিল্লিতে আরও দু’দিন থাকবে।

বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে ইতিমধ্যেই দিল্লিতে বিদ্যুৎ সরবরাহের চাহিদা গত বছরকে ছাঁপিয়ে গিয়েছে। গত বছর সর্বোচ্চ ছিল ৬,২১৪ মেগাওয়াট। এই পরিমান বিদ্যুতের চাহিদা গত বছর কম করে পাঁচবার তৈরি হয়েছিল। আর সবটাই হয়েছিল জুন মাসে। ২৩, ২৪, ২৮, ২৯ ও ৩০ জুন।

দিল্লির দুই বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা বিএসইএস রাজধানী পাওয়ার লিমিটেড এবং বিএসইএস যমুনা পাওয়ার লিমিটেড এদিন যথাক্রমে ২,৯৩৭ এবং ১,৫৫৮ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা মেটাতে সক্ষম হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এ ছাড়া টাটা পাওয়ার দিল্লি ডিস্ট্রিবিউশন লিমিটেড সাফল্যের সঙ্গে ১,৯৭৪ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হয়েছে। এর সঙ্গে বেশিরভাগ মানুষ এখনও বাড়ি থেকেই কাজ করছে। সে কারণে বাড়িতে বিদ্যুতের চাহিদা আরও বেড়েছে। মনে করা হচ্ছে এই চাহিদা ৭,০০ থেকে ৭,৪০০ মেগাওয়াটকে ছাড়িয়ে যাবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)