ধোঁয়ায় ঢেকেছে দিল্লি, লকডাউনে আপত্তি নেই কেজরিওয়াল সরকারের

ধোঁয়ায় ঢেকেছে দিল্লিধোঁয়ায় ঢেকেছে দিল্লি

জাস্ট দুনিয়া ডেস্ক: ধোঁয়ায় ঢেকেছে দিল্লি ও তার আশপাশের বিস্তির্ণ এলাকা। এটা কোনও নতুন ঘটনা নয়। বছরের পর বছর ধরে এই একই ঘটনা ঘটে আসছে। বছরের একটা সময় দিল্লির মানুষদের সেখানে শ্বাস নেওয়াও কঠিন হয়ে পড়ে। প্রতিবছর তা নিয়ে কিছু দিনের জন্য তোলপাড় হয় আবার সব শান্ত। আবার এক বছরের অপেক্ষা কখন ধোঁয়ায় ঢেকে যাবে দিল্লির আকাশ বাতাস। শনিবার এক অভিযোগের ভিত্তিতে শুনানির পর লকডাউনের উপদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

দিল্লি সরকার সেই পথে হাঁটবে কিনা তা জানা যাবে দ্রুত কিন্তু দিল্লিকে লকডাউনে পাঠালে কতটা সুরাহা হবে সেটাই এখন বড় প্রশ্ন। দিল্লি সরকারের তরফে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে, সম্পূর্ণ লকডাউনের পথে তারা হাঁটতেই পারে কিন্তু তার প্রভাব খুবই সামান্য হবে। শুধু দিল্লি নয় দিল্লির আশপাশের এলাকায়ও লকডাউন দরকার সেই পরিস্থিতিতে। যাকে এনসিআর বলা হয়, ন্যাশনাল ক্যাপিটাল রিজিওন।

দিল্লির কেজরিওয়ার সরকার তাদের বার্তায় জানিয়েছে, ‘‘দিল্লি সরকার সম্পূর্ণ লকডাইনের পথে হাঁটতে তৈরি সাধারণ মানুষের কথা ভেবে। কিন্তু এর প্রভাব তখনই পাওয়া যাবে যখন এই লকডাউন পুরো এনসিআর ও প্রতিবেশি রাজ্যগুলোতেও করা হবে। দিল্লির ভূগোল দেখলে বোঝা যাবে লকডাউনের প্রভাব আবহাওয়ার উপর খুবই সামান্য হবে।’’

কোভিড পরবর্তী সময়ে স্কুল খুললেও আপাতত তা আবারও ক্লাস ফর্ম হোম করার নির্দেশ দেওয়া হয়েছে। গুরগাওয়ে আগেই স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার দিল্লি সরকার জানিয়ে দিল চলতি সপ্তাহে কেউ স্কুলে যাবে না। এবং সরকারি কর্মচারীরা বাড়ি থেকে কাজ করবে। প্রাইভেট অফিসকেও ওয়ার্ক ফর্ম হোম করার অনুরোধ জানানো হয়েছে। তিন দিনের জন্য সব রকমের কনস্ট্রাকশন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)