দেশ জুড়ে শুরু হচ্ছে আনলক, এখনও তৃতীয় ঢেউ আসা বাকি

দেশ জুড়ে শুরু হচ্ছে আন‌লক

জাস্ট দুনিয়া ডেস্ক: দেশ জুড়ে শুরু হচ্ছে আন‌লক করার কাজ, হবে পাঁচ ধাপে। ইতিমধ্যেই সেই পথে ধিরে ধিরে হাঁটতে শুরু করেছে দিল্লি ও মহারাষ্ট্র। দেশে সবার আগে সব থেকে বেশি আক্রান্ত হয়েছিল এই দুই রাজ্য। সবার আগে লকজাউনের সিদ্ধান্তও নেয় এই দুই রাজ্যই। লকডাউনের পরই ক্রমশ নিয়ন্ত্রণে আসতে শুরু করহে সেখানকার কোভিড পরিস্থিতি। না হলে একটা সময় মৃত্যু মিছিল দেখেছে দিল্লি। কোনওভাবেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছিল না। শেষ পর্যন্ত লকডাউনের রাস্তাই বেছে নিতে হয়। তার পরই স্বাভাবিক হতে শুরু করে পরিস্থিতি। আপাতত আনলকের পথেই হাঁটতে শুরু করল দুই রাজ্য। তবে ধিরে ধিরেই খোলা হবে সব।

দিল্লিতে লকডাউনের সময়সীমা  ১৪ জুন সকাল ৫টা পর্যন্ত। তার পর থেকেই একটু একটু করে তুলে নেওয়া হবে বিধি নিষেধ। এদিন তেমনটাই ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তবে যা হবে সেটা তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখেই হবে। যদি তৃতীয় ঢেউ শহরের উপর আক্রমণ শানায় তাহলে যেন এমন কঠিন পরিস্থিতির মধ্যে না পড়তে হয়।

দিল্লিতে প্রাথমিকভাবে আনলক পর্বে যা যা ব্যবস্থা নেওয়া হচ্ছে সেগুলো হল, ১) মল ও শপিং সেন্টারকে দু’ভাগে ভাগ করে জোড়-বিজোড় দিনে ভাগ করা হবে। খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত। ২) নিত্য প্রয়োজনীয় জিনিসের দোকান এবং ওষুধের দোকান সারাদিন খোলা থাকবে। ৩) এমনি দোকান সকাল ১০টা থেকে ৮টা পর্যন্ত খোলা থাকবে।

৪) প্রাইভেট অফিস ৫০ শতাংশ কর্মী নিয়ে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। তবে বাড়ি থেকে কাজ করার সুযোগ থাকলে সেটাকেই গুরুত্ব দেওয়ার অনুরোধ কেজরিওয়ালের। ৫) সব সরকারি, স্থানীয় কর্মী এবং কপোর্রেশন গ্রেড ওয়ান কর্মী ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ করবে। বাকিরা ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করবে। ৬) মেট্রো চলবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে। ৭) অন-লাইন অর্ডারের মাধ্যমে হোম ডেলিভারি চলবে।

অন্যদিকে সোমবার থেকে মহারাষ্ট্রে শুরু হচ্ছে আনলক পর্ব। সেখানে গত ২৪ ঘণ্টা ১৪,০০০-এর উপর আক্রান্ত হয়েছে। তবে আনলকের নতুন নিয়ম তৈরি করছে প্রশাসন। যদিও এখনও মহারাষ্ট্রের আনলক পর্ব নিশ্চিত নয় বলে জানানো হয়েছে উদ্ধব ঠাকরের অফিসের তরফে। তবে যে সব জায়গায় ১০-২০ শতাংশ পজিটিভিটি রেট সেখানে কোনও আনলক হচ্ছে না। মুম্বইয়ের লোকাল ট্রেন সব রুটে এখনই চলবে না। গুরুত্বপূর্ণ কাজে যাতায়াত করেন যাঁরা তাঁরাই লোকাল ট্রেন ব্যবহার করতে পারবেন। বাস পুরোপুরি চলবে তবে কেউ দাঁড়িয়ে যেতে পারবেন না।

সিনেমার শুটিং শুরু করার অনুমতি দেওয়া হবে। বিয়ে বা কোনও অনুষ্ঠানে ক্যাপাসিটির ৫০ শতাংশ মানুষই অংশ নিতে পারবেন। লেবেল টু-এ যে সব জায়গা রয়েছে সেখানে অফিস খোলা হবে। মল, জিম, সেলুন খোলা যাবে তবে তা নিয়ম মেনে। লেবেল ওয়ান-এ এগুলো খোলা যাবে স্বাভাবিক নিয়মেই। তার মধ্যে মল, সেলুন, সিনেমা হল, দোকান রয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)