দিল্লিতে লকডাউন বাড়ল, সোমবার থেকে বন্ধ মেট্রো চলাচলও

দিল্লিতে লকডাউন বাড়ল

জাস্ট দুনিয়া ডেস্ক: দিল্লিতে লকডাউন বাড়ল আরও এক সপ্তাহ। এক সপ্তাহ এক সপ্তাহ করেই কেজরিওয়াল সরকার বাড়িয়ে চলেছে দিল্লির লকডাউন। কিচুতেই যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে এটা তারই প্রমাণ। না হলে সাময়িক সপ্তাহান্তিক কার্ফু থেকে লকডাউনের সময় তিন সপ্তাহে গড়াল রাজধানীতে। বরং ক্রমশ শক্ত হচ্ছে লকডাউনের নিয়ম। অত্যবশ্যকীয় পণ্য ছাড়া বন্ধ করা হল সব। যার সঙ্গে এ বার জুড়ে দেওয়া হল মেট্রোকেও। সোমবার থেকেই বন্ধ করা হচ্ছে মেট্রো চলাচল।

আপাতত ১৭ মে ভোর ৫টা পর্যন্ত চলবে এই লকডাউন। তার পর পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে আবার। করোনার দ্বিতীয় ঢেউয়ে ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখিন হয়েছে দিল্লি। প্রচুর মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত অনেক। হাসপাতালে জায়গা নেই, নেই অক্সিজেনের জোগান। চোখের সামনে তিলে তিনে কাছের মানুষকে মরতে দেখেছে দিল্লি। এখন পরিস্থিতি আগের তুলনায় কিছুটা উন্নতি করেছে। তা আর নষ্ট করতে চান না দিল্লি সরকার।

তিনি জানিয়েছেন, সংক্রমণের হার কমছে তবুও এখনই কোনও ছাড় দিতে পারছে না সরকার। কারণ সেটা যথেষ্ট নয়। সে কারণেই বাড়ানো হল লকডাউন। তিনি জানিয়েছেন, অক্সিজেন সরবরাহও অনেক বেড়েছে। কিন্তু পরিস্থিতির আরও উন্নতি করতে হবে। চিকিৎসা ব্যবস্থাকেও সচল রাখতে হবে। সব মিলে এই লকডাউন গুরুত্বপূর্ণ।

এদিকে উত্তরপ্রদেশেও বাড়ানো হল লকডউনের সময়সীমা। সেখানেও যোগী আদিত্যনাথ আরও এক সপ্তাহের জন্য লকডাউনের সময় বাড়ানোর কথা জানিয়েছেন। দিল্লির পথেই ১৭ মে পর্যন্ত চলবে উত্তরপ্রদেশের লকডাউন। তার পর পরিস্থিতি দেখে সেখানেও সিদ্ধান্ত নেওয়া হবে। বিভিন্ন রাজ্যে বিধানসভা নির্বাচনের যেভাবে প্রভাব পড়েছে করোনা সংক্রমণে যোগীরাজেও তার অন্যথা হয়নি। সেখানে ছিল পঞ্চায়েত নির্বাচন। তার প্রভাব পড়েছে সে রাজ্যের সংক্রমণ বৃদ্ধিতে।

১৪ মে ঈদ হওয়া এই লকডাইন বাড়ানোর সিদ্ধান্ত আরও বেশি করে নেওয়া হয়েছে। তা না হলে মানুষকে সামলানো যাবে না। তবে খোলা থাকবে জরুরী সব পরিষেবা। উত্তরপ্রদেশেরও দাবি রাজ্যে সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমেছে কার্ফু জারি করায়। লকডাউন তাতে যে আরও ভাল প্রভাব ফেলবে সেই আশাতেই রয়েছে রাজ্য সরকার।। গত দু’দিনের সংক্রমণের হার আশা দিচ্ছে উত্তরপ্রদেশকে।

  • হরিয়ানায় ১৭ মে পর্যন্ত বাড়ানো হল লকডাউন
  • জম্মু-কাশ্মীরে ১৭ মে পর্যন্ত বাড়ানো হল লকডাউন
  • সোমবার থেকে তামিলনাড়ুতে ১৪ দিনের লকডাউন
  • সোমবার থেকে ১৪ দিনের লকডাউন রাজস্থানে

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)