Delhi Fire: এখনও উদ্ধার হচ্ছে দেহের অংশ, নিখোঁজ ৩০

Delhi Fire

জাস্ট দুনিয়া ডেস্ক: শুক্রবারের সন্ধেটা হঠাৎই বদলে গিয়েছিল মুন্ডকা মেট্রো এলাকার ওই অফিস বাড়ির। হঠাৎই দাউ দাউ করে জ্বলে ওঠে তিনতলা বাড়িটি (Delhi Fire)। যেখানে ছিল বিভিন্ন অফিস। আগুন নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয় দমকলকর্মীদের। শুক্রবারই ২৭ জনের অগ্নিদগ্ধ দেহ উদ্ধার করা হয়েছিল। এখনও নিখোঁজ ৩০ জন। তার মধ্যে ২৫ জন মহিলা ও৫ জন পুরুষ বলে জানা যাচ্ছে। এখান থেকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে প্রায় ৫০ জনকে। জানা যাচ্ছে যখন আগুন লাগে তখন ওই বিল্ডিংয়ে ২০০-র উপর মানুষ ছিল।

শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘটনাস্থলে যান। তিনি জানিয়েছেন, দিল্লি সরকার তদন্তের নির্দেশ দিয়েছে এবং দোষীদের কোনওভাবেই ক্ষমা করা হবে না।  মৃতদের পরিবার পিছু ১০ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেন তিনি। আহতদের জন্য ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। শুক্রবারের পর শনিবার সকাল থেকেই এই বাড়িটিতে সার্চ অপারেশন চলে। দোতলা থেকেও বেশ কিছু দেহাংশ উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে। মৃতের সংখ্যা যে বাড়বে তা নিয়ে কোনও সন্দেহ নেই।

আহত অবস্থায় ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের মধ্যে ১১ জনেরই পরিচয় জানা গিয়েছে। আগুনের থেকে বাঁচতে অনেকেই নিচে ঝাঁপিয়ে পড়েন। তাতেও কেউ কেউ আহত হয়েছেন। শুক্রবার সন্ধেবেলা বাড়িটির একতলায় প্রথম আগুন লাগে। যেখানে সিসিটিভি ক্যামেরা, রাউটার তৈরি হত। সেই সংস্থার দুই মালিক হরিশ গোয়েল ও বরুণ গোয়েলকে গ্রেফতার করা হয়েছে। এই আগুনে মৃত্যু হয়েছে তাঁদের বাবা অমরনাথ গোয়েলেরও।

জানা গিয়েছে বাড়ির মালিক মাণিশ লাকরা ফায়ার ডিপার্টমেন্টের কাছ থেকে সেফটি ক্লিয়ারেন্স নেয়নি। এই বিল্ডিংয়ে যাঁরা নিয়মিত কাজ করতে যেতেন তাঁদের বাইরেও অনেকের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। কারণ সেই সময় দোতলায় মোটিভেশনাল স্পিচ শুনতে হাজির হয়েছিলেন অনেক মানুষ। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস লিডার রাহুল গান্ধীসহ দেশের রাজনৈতিক নেতারা এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই মৃতদের পরিবার পিছু ২ লাখ ও আহতদের ৫০ হাজার করে দেওয়ার কথা ঘোষণা করেছেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)