দিল্লিতে আবার বাড়ল লকডাউন, কাজে লাগছে তাই আর ঝুঁকি নয়

দিল্লিতে আবার বাড়ল লকডাউনদিল্লির সুনসান রাস্তা। ছবি—দিল্লির পুলিশের টুইটার থেকে

জাস্ট দুনিয়া ডেস্ক: দিল্লিতে আবার বাড়ল লকডাউন-এর সময়সীমা। এক সপ্তাহ এক সপ্তাহ করে লকডাউন বাড়িয়েই চলেছে দিল্লির কেজরিওয়াল সরকার। লকডাউন এদিন শেষ হওয়ার কথা থাকলেও তা আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি রবিবার জানান, রাজ্যে কোভিড আক্রান্তের সংখ্যা কমছে কিন্তু তা এখনও ৫ শতাংশে নেমে আসেন‌ি তাই সব ধরণের প্রতিবদ্ধকতা বহাল থাকবে এবং গত সপ্তাহে মেট্রো বন্ধ করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তাও বহাল থাকবে। তিনি বলেন, ‘‘আমরা লক্ষ্য করছি লকডাউনের পর থেকে সুস্থতার পরিমাণ বাড়ছে। করোনাভাইরাসের সংক্রমণের মাত্রাও কমছে।’’

তিনি আরও বলেন, ‘‘গত কয়েকদিনে আমরা যেটা লাভ করেছি তা হারাতে চাই না। আমরা আরও এক সপ্তাহ লকডাউনের সময়সীমা বাড়াচ্ছি। গতকালের বদলে লকডাউন চলবে পরের সোমবার ভোর ৫টা পর্যন্ত।’’ পজিটিভের পরিমাণ যেটা এপ্রিলের মাঝামাঝি সময়ে ছিল ৩৫ শতাংশ তা কমে ১১.৩২ শতাংশ হয়েছে। ডাক্তাররা জানিয়েছেন, এটা ৫ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে।

শনিবার দিল্লিতে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ৬৪৩০ জন। ৭ এপ্রিলের পর থেকে এটিই সব থেকে কম। মৃত্যু হয়েছে ৩৩৭ জনের। মনে করা হচ্ছে এই সাফল্য লকডাউনেরই। একই পথে হাঁটছে দেশের ক্ষতিগ্রস্থ রাজ্যগুলো। নতুন করে লকডাউন হচ্ছে অনেক রাজ্যে। দিল্লির পাশাপাশি হরিয়ানাতেও আরও এক সপ্তাহের লকডাউন বাড়ানো হল।

কেজরিওয়াল বলেন, ‘‘দিল্লি স্বমহিমায় ফিরছে। ২৪ ঘণ্টায় ৬০০০ কেস এসেছে, পজিটিভিএর পরিমান ১০ শতাংশতে নেমে এসেছে। আমার আশা আগামী সপ্তাহের ফল আরও ভাল হবে। সব নিয়ম আগের মতই থাকবে।’’ দিল্লিতে এই নিয়ে লকডাউন পঞ্চম সপ্তাহে পড়ল। এপ্রিলে দিল্লির যে অবস্থা ছিল তা এখন যে অনেকটাই ‌নিয়ন্ত্রণে তা স্পষ্ট নজরে আসছে।

সেই সময় সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ ছিল দিল্লিই। কোনও কিছুকেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছিল না। চিকৎসা ব্যবস্থা পুরোপুরি থমকে গিয়েছিল। একটা বেডের জন্য হাহাকার করতে করতে রাস্তাতেই মৃত্যুর কোলে ঢলে পড়ছিল মানুষ। অক্সিজেনের হাহাকার শোনা যাচ্ছিল চারদিকে। এক দিনে এক সঙ্গে এক হাসপাতালে শুধুমাত্র অক্সিজেন না থাকার জন্য প্রাণ গিয়েছে মানুষের। এই সব সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আনা গিয়েছে।

দেশেও আক্রান্তের সংখ্যা কমেছে। সব রাজ্য নিজের মতো করেই করোনাবিধি প্রয়োগ করছে। গত ২৫ দিনে এটিই সব থেকে আক্রান্ত দেশে ২৪ ঘণ্টায়। এদিন আক্রান্ত হয়েছেন ৩,১১,১৭০ জন। মৃত্যু হয়েছে ৪০৭৭ জনের। সুস্থ হয়ে উঠছে দেশ। শুধু আর একটু ধৈর্য্য রাখতে হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)