Arvind Kejriwal কোভিড পজিটিভ, রয়েছে হালকা উপসর্গ

Arvind Kejriwal

জাস্ট দুনিয়া ডেস্ক: দিল্লিতে হুহু করে বাড়ছে করোনা আক্রান্ত। সঙ্গে ওমিক্রনও। তার মধ্যেই দিল্লির মুখ্যমন্ত্রী Arvind Kejriwal আক্রান্ত হলেন করোনায়। সে কথা নিজেই টুইট করে জানালেন তিনি। মঙ্গলবার সকালে তিনি টুইটে লেখেন, ‘‘আমার কোভিড পরীক্ষার ফল পজিটিভ এসেছে। হালকা উপসর্গ রয়েছে। আমি হোম আইসোলেশনে রয়েছি। গত কয়েকদিন যাঁরা আমার সংস্পর্শে এসেছেন তাঁরা দয়া করে নিজেরা আইসোলেশনে যান ও পরীক্ষা করান।’’ কেজরিওয়ালের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তবে দিল্লির পরিস্থিতি নতুন করে আতঙ্ক তৈরি করছে।

দিল্লির কোভিড পরিস্থিতি ও উত্তরপ্রদেশ নির্বাচন—দুই নিয়েই রীতিমতো ব্যস্ত ছিলেন তিনি। নির্বাচনের জন্য চলছে শেষ মুহূর্তের প্রচার। গত দু’দিন সেই প্রচারেই অংশ নিতে উত্তর প্রদেশে ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। রবিবার লখনউয়ে নির্বাচনী জনসভাও করেন। সোমবার গিয়েছিলেন দেরাদুনের ‘নগরপরিবর্তন সভা’য় অংশ নিতে। দেশের বিভিন্ন অংশে নেতা, মন্ত্রীরা কোভিডে আক্রান্ত হচ্ছেন। জনপ্রতিনিধি হওয়ায় তাঁদের মানুষের মধ্যে গিয়ে কাজ করতে হয়। সে কারণেই তাঁরা আক্রান্ত হচ্ছেন।

এদিকে টানা ৭ দিন দেশের দৈনিক কোভিড সংক্রমণ ঊর্ধ্বমুখী। সমানতালে বাড়ছে ওমিক্রনও। মঙ্গলবারলবার স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩৭,৩৭৯ জন। সোমবার যা ছিল ৩৩,৭৫০। এর মধ্যেই ভাল দিক, কমছে মৃত্যু। এদিন মৃত্যু হয়েছে ১২৪ জনের। পজিটিভিটি রেট ৩.২৪ শতাংশ। এর সঙ্গেই ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮৯২। গত ২৪ ঘণ্টায় ওমিক্রন আক্রান্ত ১৯২। ওমিক্রনের সব থেকে বড় সমস্যা বেশিরভাগই উপসর্গহীন।

এর মধ্যেই সুস্থ হয়েছেন ১১০০৭ জন। এই মুহূর্তে দেশে করোনার অ্যাকটিভ রোগীর সংখ্যা ১,৭১,৮৩০। এর মধ্যেই সোমবার থেকে শুরু হয়েছে ১৫ থেকে ১৮-দের মধ্যে টিকাকরণ। সোমবারই দিল্লিতে কোভিড আক্রান্তের সংখ্যা ২৪ ঘণ্টায় ৪,০৯৯। সেখানকার পজিটিভিটি রেট ৬.৪৬ শতাংশ।  ৬ হাজারের উপর কোভিড পজিটিভ হোম আইসোলেশনে রয়েছেন। সোমবার দিল্লিতে এক জনের মৃ্ত্যু হয়েছে। ৩০-৩১ ডিসেম্বরের জিনোম সিকোয়েন্সের হিসেব অনুযায়ী কোভিড পজিটিভের ৮১ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। ২৯ ডিসেম্বর থেকেই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সিনেমা হল, জিম বন্ধ করে দেওয়া হয়েছে। মেট্রো রেল ও বাসে ৫০ শতাংশ লোক নিয়ে যাতায়াতের বিধিনিষেধওজারি করা হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)