নির্ভয়া-কাণ্ডে দোষীদের ফাঁসির সাজা বহাল রাখল সুপ্রিম কোর্ট, রিভিউ পিটিশন খারিজ

নির্ভয়া-কাণ্ডে ৪ দণ্ডিতের ফাঁসি ২২ জানুয়ারি কার্যকর সম্ভব নয়নির্ভয়া-কাণ্ডে ৪ দণ্ডিতের ফাঁসি ২২ জানুয়ারি কার্যকর সম্ভব নয়

জাস্ট দুনিয়া ডেস্ক: নির্ভয়া-কাণ্ডে দোষীদের ফাঁসির সাজা বহাল রাখল সুপ্রিম কোর্ট। ওই ধর্ষণ-কাণ্ডে চার দোষীর মধ্যে অন্যতম অক্ষয় ঠাকুরের রিভিউ পিটিশনও খারিজ করে দেয় শীর্ষ আদালত।

মঙ্গলবার এই মামলার শুনানিতে অক্ষয় ঠাকুরের ১৪ পাতার রিভিউ পিটিশন খারিজ করে দিয়েছিল প্রধান বিচারপতি এসএ বোবদে, বিচারপতি আর বানুমাথি ও বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ। অক্ষয় ঠাকুরের আর্জি শুনতেই চাননি প্রধান বিচারপতি বোবদে। বরং নিজেকে সরিয়ে নিয়ে বুধবার, বিচারপতি অশোক ভূষণ,  বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি আর ভানুমতীর বেঞ্চে নির্ভয়া মামলার শুনানির নির্দেশ দেন।

দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

এ দিন শুনানি শুরু হতেই, অক্ষয়ের ফাঁসির তীব্র বিরোধিতা করেন অক্ষয় ঠাকুরের আইনজীবী এপি সিংহ। ওই আইনজীবী আদালতে দাবি করেন, চক্রান্ত করে ফাঁসানো হয়েছে তাঁর মক্কেলকে। তিনি আরও জানান, মৃত্যুদণ্ড দিলেই অপরাধের অপরাধ শেষ হয় না। ফাঁসির সাজা দেশ থেকে তুলে দেওয়াই উচিত।

গত ১৬ ডিসেম্বর সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছিলেন অক্ষয় ঠাকুরের আইনজীবী এপি সিংহ। মঙ্গলবার আদালত থেকে বেরিয়ে তিনি জানিয়েছিলেন, ঘটনার দিন তাঁর মক্কেল বিহারের ঔরঙ্গাবাদে নিজের বাড়িতে ছিলেন। তাঁর কাছে বাসের টিকিট ও অন্যান্য প্রমাণও রয়েছে। চাইলে সেগুলো আদালতে জমা করা যেতে পারে। তিনি আরও দাবি করেন, ইচ্ছাকৃত ভাবে এই মামলায় ফাঁসানো হচ্ছে অক্ষয়কে। এ দিনও তিনি আদালতে একই দাবি করেন।

দোষীদের মধ্যে বিনয় কুমার দিল্লি সরকার ও কেন্দ্রীয় সরকারের কাছে প্রাণভিক্ষার আর্জি জানিয়েছিলেন। কিন্তু দিল্লি এবং কেন্দ্রীয় সরকার তা খারিজ করে রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেয়। সেখানেও সাজা মকুবের আর্জি খারিজ হয়ে যায়। অন্য দিকে সুপ্রিম কোর্টে ফাঁসির সাজা বহাল রাখার পর রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে রিভিউ পিটিশন দাখিল করেন তিন দোষী বিনয়, মুকেশ ও পবন। কিন্তু শীর্ষ আদালত সেই আর্জি খারিজ করে দেয়। বাঁচার শেষ চেষ্টা করে রিভিউ পিটিশন দাখিল করেন অক্ষয় ঠাকুর।

কিন্তু শীর্ষ আদালতের বিচারপতিদের বেঞ্চ ওই আর্জি এ দিন কারিজ করে দিয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)