সাইক্লোন তও’তে আছড়ে পড়তে চলেছে পাঁচ রাজ্যে, জারি সতর্কতা

সাইক্লোন তও’তে

জাস্ট দুনিয়া ডেস্ক: সাইক্লোন তও’তে  অথবা তওকতে আছড়ে পড়তে চলেছে খুব দ্রুত। ক্রমশ মারাত্মক আকাড় নিচ্ছে এই ঘূর্ণিঝড়। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা আরও ভয়ঙ্কর হয়ে উঠবে। সাইক্লোন তও’তে শক্তি সঞ্চয় করে চলেছে, এই ঝড় মঙ্গলবার আছড়ে পড়বে গুজরাতের উপকূলে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। শুরু হয়েছে নজরদারি। গুজরাত ছাড়াও দিউ উপকূলেও চলছে নজরদারি। সব থেকে বেশি প্রভাব পড়ার কথা এই দুই উপকূলবর্তী এলাকাতেই। তও’তের ভয়াবহতা এবং তা থেকে মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া নিয়ে ইতিমধ্যেই তৎপর হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার একটি রিভিউ মিটিংও করবেন তিনি।

বেশ কয়েকদিন ধরেই আবহাওয়া দফতর তওকত নিয়ে সাবধানবানী  শুনিয়ে আসছে। গুজরাতের পাশাপাশি মহারাষ্ট্র, কেরল, কর্ণাটর এবং তামিলনাড়ুতেও জারি করা হয়েছে সতর্কতা। সেখানে মোতালেন করা হয়েছে এনডিআরএফ দল। অনেক জায়গায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টি হালকা থেকে প্রবল। পাহাড়ি অঞ্চলে রয়েছে ভূমিধসের আশঙ্কাও। সে কারণে সেই সব জায়গা থেকে মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে।

কেরলে বৃষ্টি শুরু হয়েছে বিভিন্ন জায়গায়। অনেক জায়গায় জমে গিয়েছে জল। অনেক বাড়িতেও ঢুকে পড়েছে জল। জারি হয়েছে রেড অ্যালার্ট। ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজস্থানের বিভিন্ন অঞ্চলে। মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। মঙ্গলবার কী পরিস্থিতি দাঁড়ায় তা দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুতি এখন তুঙ্গে। প্রস্তুত রাখা হচ্ছে নৌবাহিনী, বিমান, হেলিকপ্টার, নৌকো—যাতে দ্রুত মানুষকে উদ্ধার করা যায়।

আবহাওয়া দফতর তাদের বার্তায় জানিয়েছে, ‘‘প্রবল বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হবে কেরল, কর্ণাটক, গোয়ার উপকূলে রবিবারের মধ্যে। সৌরাষ্ট্র, গুজরাতের কচ্ছ সেই পরিস্থিতি দেখা যাবে মঙ্গলবার।’’ কেরলে এখনই বন্যা দেখা দিয়েছে। সেখানে কাজ করছে ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)