কো-উইন ক্র্যাশ, ১৮ বছরের ঊর্ধ্বে রেজিস্ট্রেশন শুরুর দিন মিনিটে ২৭ লাখ হিট

কো-উইন

জাস্ট দুনিয়া ডেস্ক: কো-উইন পোর্টাল ক্র্যাশ, যদিও তা দীর্ঘ সময় বিকল হয়ে থাকেনি। বুধবার বিকেল ৪টে থেকেই ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়। আর সঙ্গে সঙ্গেই কাজ করা বন্ধ হয়ে যায় পোর্টাল এবং অ্যাপে। এমনিতেই টিকা নিয়ে গোটা দেশে হাহাকার চলছে। সর্বত্র লম্বা লম্বা লাইন তার পরও হতাশ হয়ে ফিরতে হচ্ছে। হতাশায় বিক্ষোভও হচ্ছে কোথাও কোথাও। এতদিন ছিল ৪৫ বছরের ঊর্ধ্বে এবার সেটা হয়ে গিয়েছে দেশের সব প্রাপ্ত বয়স্কদের জন্যই। যার ফলে রেজিস্ট্রেশন খুলতেই গোটা দেশ থেকে তার চেষ্টা করা শুরু হয়। জানা গিয়েছে মিনিটে ২৭ লাখ হিট হয়েছে। তিন ঘণ্টায় হয়েছে ৮০ লাখ। যার ফলে সাময়িক কাজ বন্ধ হয়ে যায় কো-উইনের।

১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে যাঁরা রয়েছে তাঁরাও টিকা পাবেন। তবে এখনও সব ৬০ বছরের ঊর্ধ্বেদেরও টিকা জোটেনি। যাঁদের জুটেছে তাঁদের দ্বিতীয় ডোজের সময় পেড়িয়ে গিয়েছে কিন্তু ভিড়ের ঠেলায় সেটাও মেলেনি। এই অবস্থায় নতুন সংযোজনে টিকার চাহিদা তুঙ্গে পৌঁছে গিয়েছে।

নাম নথিভুক্ত করাতে গেলেই পোর্টালে দেখাচ্ছিল, ‘কো-উইন সার্ভারের সমস্যা, পরে চেষ্টা করুন’। কো-উইন পোর্টাল কাজ না করায় সোশ্যাল মিডিয়ায় তা ‌‌নিয়ে লেখা লিখি শুরু হয়। অনেকেই বিরক্ত হয়ে পরিকাঠামো নিয়ে প্রশ্ন তোলে। যদিও আরোগ্যসেতু অ্যাপের তরফে টুইট করে বলা হয়, ‘কো-উইন পোর্টাল কাজ করছে। ৪টের সময় সামান্য সমস্যা হয়েছিল যা ঠিক হয়ে গিয়েছে। ১৮ বছরের ঊর্ধ্বেরা রেজিস্টার করাতে পারে।’’

২০২১-এর জানুয়ারিতে প্রথম ফ্রন্টলাইন ওয়ার্কারদের জন্য টিকাকরণ শুরু হয় ভারতে। তার পর সাধারণ মানুষের পালা এলে শুরুতে অনেকেই আগ্রহী ছিলেন না। প্রথমে ৬০-এর ঊর্ধ্বে তার পর ৪৫-এর ঊর্ধ্বে মানুষের জন্য কোভিড টিকা দেওয়ার কথা ঘোষণা করা হয়। ক্রমশ টিকা নেওয়ার জন্য মানুষ আগ্রহী হয়ে ওঠে। বিশেষ করে দ্বিতীয় ঢেউ-এ যেভাবে গোটা দেশ কাবু তাতে টিকা জরুরী তা বুঝতে পেরেছে মানুষ। তারই প্রতিফল দেখা যাচ্ছে চাহিদায়।

ভারতে এই মুহূর্তে দুটো ভ্যাকসি‌ন চলছে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভাক্সিন। যদিও কোভিশিল্ডের চাহিদা অনেক বেশি। কোভাক্সিনের ক্ষেত্রে শুরুতে বেশ কিছু সমস্যা দেখা যাওয়ায় তা নিয়ে আতঙ্কে রয়েছে মানুষ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)