কোভোভ্যাক্স ভারতের বাজারে চলে আসবে আগামী বছরই: আদার পুনাওয়ালা

কোভোভ্যাক্স

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভোভ্যাক্স, কোভিড-১৯-এর আরও একটি ভ্যাকসিন যা ভারতে তৈরি করতে চলেছে সেরাম ইনস্টিটিউট। শুক্রবার সংস্থার সিইও আদার পুনাওয়ালা এমনটাই জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ২০২২-র অক্টোবরের মধ্যে প্রথম কোয়ার্টারের ডোজ প্রাপ্ত বয়স্ক ও শিশুদের জন্য চলে আসবে দেশে। এর পাশাপাশি তিনি দেশের সরকারকেও ধন্যবাদ জানিয়েছেন, তাঁকে পুরোপুরি সহযোগিতা করার জন্য। তিনি চান দেশের টিকার চাহিদা পূরণ করতে আরও বেশি করে  কোভিশিল্ডের প্রোডাকশন বাড়াতে। এদিন পার্লামেন্টে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র সঙ্গে দেখা করেন তিনি।

দু’জনের মধ্যে প্রায় আধঘণ্টা চলে বৈঠক। বৈঠক শেষে পুনাওয়ালা পিটিআইকে জানান, ‘‘সরকার আমাদের সাহায্য করছে এবং আমাদের আর্থিক কোনও সমস্যা নেই। আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি কৃতজ্ঞ সব রকমের সমর্থন দেওয়ার জন্য।’’ শিশুদের ভ্যাকসিন নিয়ে তিনি বলেন, ‘‘শিশুদের জন্য কোভোভ্যাক্স টিকা আগামী বছরের শুরুতেই এসে যাবে। আশা করছিল জানুয়ারি-ফেব্রুয়ারিতে।’’

তিনি এও জানিয়েছেন, প্রাপ্ত বয়স্কদের জন্য কোভোভ্যাক্স পেতে অপেক্ষা করতে হবে অক্টোবর পর্যন্ত। ডিসিজিআই-এর স্বীকৃতির উপর নির্ভর করবে। দুই ডোজের ভ্যাকসিনই হবে সেটা। এবং তার মূল্য কত রাখা হবে সেটা সিদ্ধান্ত নেওয়া হবে বাজারে আসার আগেই। এই মুহূর্তে সেরাম ইনস্টিটিউটের  কোভিশিল্ড চলছে। যার বর্তমান জোগান প্রতিমাসে ১৩০ মিলিয়ন এবং সব সময়ই তা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

এদিন অমিত শাহ-র সঙ্গে দেখা করার আগে পুনাওয়ালা স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডভিয়ার সঙ্গেও দেখা করেন।মন্ত্রী টুইট করে জানান, সাক্ষাৎ সদর্থক হয়েছে কোভিশিল্ড ভ্যাকসিনের জোগানের বিষয়ে। গত মাসেই ভারতের সেন্ট্রাল ড্রাগ অথরিটি সিরাম ইনস্টিটিউটকে শিশুদের উপর ২-৩ খেপে কোভোভ্যাক্সের ট্রায়ালের ছাড়পত্র দিয়েছে। টা হবে ২ থেকে ১৭ বছর বয়সীদের উপর। যার মধ্যে ৯২০ জন শিশু থাকবে। ১২-১৭ এবং ২-১১ বয়সের জন্য ১০টি রাজ্যকে ৪৬০টি করে টিকা দেওয়া হবে।

তিনি জানিয়েছেন, ‘‘ভারতে ট্রায়াল চলার সময় ১৪০০-র উপর শিশু কম করে প্রথম ডোজ নিতে পারে। যেখানে নিরাপত্তা নিয়ে কোনও ঝুঁকি থাকবে না। জীবনদায়ী এই ভ্যাকসিন যত দ্রুত সম্ভব শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। ইমার্জেন্সি ইউজের স্বীকৃতি পেলেই দ্রুত তা আনা হবে।’’ ইতিমধ্যেই নোভাভ্যাক্সের সফল ট্রায়াল হয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইউকে এবং আমেরিকায়। যেখানে ৫০ হাজার প্রাপ্ত বয়স্ক ও ২২৪৮ শিশুর সেফটি ডেটা রয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)