কোভিশিল্ড নিয়ে বিদেশ যাওয়ায় বাধা, তৎপর হবেন বলে টুইট আদার পুনাওয়ালার

কোভিশিল্ড

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিশিল্ড নিয়ে বিদেশ যাওয়ায় বাধা তৈরি হচ্ছে বলে ভারতীয়দের অনেকেই অভিযোগ করছেন। এ বিষয়ে সোমবার টুইট করলেন সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদার পুনাওয়ালা। তাঁর সংস্থাই কোভিশিল্ড টিকা তৈরি করে। টুইট করে তিনি জানিয়েছেন, বিদেশ যাত্রার ক্ষেত্রে এই সমস্যা খুব শীঘ্রই মিটে যাবে। এর আগে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন টিকা নিয়ে বিদেশযাত্রায় সমস্যা হচ্ছিল বলে অভিযোগ আসছিল। এ বার ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভূক্ত দেশগুলিতে যাওয়ার ক্ষেত্রে কোভিশিল্ড টিকা নিয়েছেন যাঁরা তাঁদের ছাড়পত্র মিলছে না বলে জানা যায়।

কারণ, ওই দেশগুলিতে যাওয়ার ক্ষেত্রে করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সে ক্ষেত্রে মাত্র চারটি টিকাকে বৈধ বলে জানানো হয়েছে। তার মধ্যে কোভিশিল্ড নেই। এর পরেই বিতর্কের ঝড় বয়ে যায়। ভারতীয় একটা বড় অংশ ওই টিকা নিয়েছেন। কিন্তু এত দিন কোভ্যাক্সিনের ক্ষেত্রে বিদেশ যাওয়ায় বাধার অভিযোগ উঠলেও কোভিশিল্ডের ক্ষেত্রে এমনটা এই প্রথম।

আগামী ১ জুলাই থেকে ডিজিটাল কোভিড সার্টিফিকেট চালু করার কথা সম্প্রতি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ওই শংসাপত্র থাকলে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত সব দেশে যাওয়া যাবে। যিনি যাবেন, তিনি যে করোনার টিকা নিয়েছেন, সেই প্রমাণ দেখাতে হবে। কিন্তু যে চারটি টিকাকে ইউরোপীয় ইউনিয়ন মান্যতা দিয়েছে, তার মধ্যে কোভিশিল্ড নেই। এর পরেই ভারতীয়দের অনেকে টুইটে ক্ষোভ প্রকাশ করতে থাকেন।

সোমবার এ নিয়ে একটি টুইট করেন আদার পুনাওয়ালা। কোভিশিল্ড নিয়ে বিদেশ যাওয়ায় বাধা তৈরি হচ্ছে বলে যে অভিযোগ উঠছে সে প্রসঙ্গে তিনি লিখেছেন, ‘কোভিশিল্ড নেওয়া প্রচুর ভারতীয় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে যেতে সমস্যায় পড়ছেন, সেটা আমি বুঝতে পারছি। আমি আপনাদের প্রত্যেককে নিশ্চিত করছি, এই বিষয়টিকে সর্বোচ্চ পর্যায়ে আলোচনার জন্য নিয়ে যাব। এবং দ্রুত এই বিষয়টির সমাধান হবে বলেও আশা করছি।’ তিনি নিয়ামক সংস্থা এবং কূটনৈতিক স্তরেও বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ছাড়পত্র না পাওয়ায় কোভ্যাক্সিন প্রতিষেধক নিয়ে বিপাকে পড়েছিলেন বিদেশে পড়াশোনা বা চাকরি করতে যেতে চাওয়া বহু ভারতীয়। যাঁরা স্বদেশি প্রতিষেধক কোভ্যাক্সিনের দু’টি ডোজ নিয়ে বিদেশে চলে গিয়েছেন বা যাওয়ার জন্য ভিসার আবেদন করেছেন তাদের এখন হু স্বীকৃত প্রতিষেধক নেওয়ার জন্য ফের নির্দেশ জারি করেছে সৌদি আরব, ব্রিটেন, আমেরিকার মতো দেশ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)