কোভিশিল্ডের ডোজ নিয়ে নতুন বার্তা দিল সরকারি প্যানেল

কোভিশিল্ডের ডোজ

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিশিল্ডের ডোজ-এর সময় কিছুতেই নির্ধারিত করা যাচ্ছে না। নির্ধারিত করা হলেও তা মানা সম্ভব হচ্ছে না ভ্যাকসিনের অভাবের কারণে। যার ফলে কি প্রথম ডোজের গুরুত্ব কমে যাচ্ছে? এই প্রশ্নই অনেক বড় আকাড়ে উঠে আসছে বার বার। সম্প্রতি সব রাজ্য সরকারের তরফেই জানিয়ে দেওয়া হয়েছে। ভ্যাকসিনের এই আকালে গুরুত্ব দিতে হবে দ্বিতীয় ডোজকেই। তবে এই সমস্যায় একটু হলেও স্বস্তির বার্তা দিয়েছে সরকারের অনুমোদিত প্যানেল।

তারা জানিয়েছে, কোভিশিল্ডের দুটো ডোজের মধ্যে সময়সীমা রাখা যেতে পারে ১২-১৬ সপ্তাহ। ২৮ দিনের মধ্যে দ্বিতীয় ডোজের কথা শুরু থেকে বলা হলেও তেমনটা কেউই পাননি। তবে এই সময় বাড়ায় অনেকেই সঠিক সময়ে টিকার ডোজ পুরো করতে পারবেন। কোভাক্সিনের ক্ষেত্রে অবশ্য ৪ থেকে ৬ সপ্তাহের সময়সীমাই রাখা হয়েছে।

কানাডায় ইতিমধ্যেই এই সময়সীমা তিন থেকে চার মাসের করা হয়েছে। যার ফলে সেখানে ভ্যাকসিনের জোগান সময়মতো পাওয়া গিয়েছে। এই নিয়ে তিন মাসে কোভিশিল্ডের ডোজের সময়সীমা বাড়ানো হল। মার্চে বলা হয়েছিল ২৮ দিন থেকে সম বাড়িয়ে ৬ সপ্তাহ করা হয়েছে, সঠিক ফলের জন্য। এর পর সেটা ৬ সপ্তাহ থেকে ৮ সপ্তাহ করা হয়ে এবং বলা হয় এর মধ্যেই নিতে হবে। এবার সেটা ১২-১৬ সপ্তাহ হল।

কোভিশিল্ডের ডোজ -এর সময়সীমা বার বার বদল নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তিনি এই পুরো বিষয়টির মধ্যে স্বচ্ছ্বতা আনার কথা বলেছেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)