Covid 4th Wave: দেশে ৫ হাজারের গণ্ডি পেড়িয়ে গেল

Covid 4th Wave

জাস্ট দুনিয়া ডেস্ক: তাহলে কি Covid 4th Wave চলে এল ভারতে? এখন এটাই লাখ টাকার প্রশ্ন। ইতিমধ্যেই মানুষ কোভিড বিদায় নিয়েছে ভেবে এক্কেবারে স্বাভাবিক জীবনে ফিরে গিয়েছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনেকদিন আগেই সাবধান করে বলেছিল, কোভিড এখনও বিদায় নেয়নি। ফিরবে আরও ভয়ঙ্কর হয়ে। কিন্তু কে শোনে কার কথা। দ্বিতীয় ও তৃতীয় ঢেউ যেভাবে গোটা দেশকে তছনছ করে দিয়েছিল সেই আতঙ্কের সময় এখনও তাজা। তার মধ্যেই নতুন করে মাথাচারা দিচ্ছে কোভিড সংক্রমণ। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশের কোভিড সংক্রম ৫ হাজারের গণ্ডি পেড়িয়ে গিয়েছে।

একদিনে বেড়েছে ৪১ শতাংশ সংক্রমণ। যে হিসেব সত্যিই আতঙ্কের। এদিন ভারতে কোভিড আক্রান্ত হয়েছেন ৫,২০০ জন। এই মুহূর্তে আক্রান্তের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। ৯০ দিন পর আবার দেশের কোভিড সংক্রমণ ৫ হাজারের গণ্ডি ছাড়াল। যার ফলে এই মুহূর্তে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৮,৮৫৭। মৃত্যু হয়েছে ৭ জনের। যা নতুন করে ভাবাচ্ছে দেশের চিকিৎসা ব্যবস্থাকে। সব মিসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫,২৪,৭১৫ জনের।

শুরু থেকে এখনও পর্যন্ত ভারতে কোভিড আক্রান্ত হয়েছেন ৪.৩১ কোটি। মঙ্গলবার রাতের তথ্য অনুযায়ী ৫ হাজারের মধ্যে মহারাষ্ট্রেই আক্রান্ত ১,৮৮১ জন। যা ৮১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১৮ ফেব্রুয়ারির পর আবার এই পর্যায়ে পৌঁছল মহারাষ্ট্রের কোভিড আক্রান্তের সংখ্যা। এর মধ্যে বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে বি.এ.৫ ভ্যারিয়েন্ট। মহারাষ্ট্রে এই ভ্যারিয়েন্টে আক্রান্তেরও হদিশ মিলেছে এদিন।

মহারাষ্ট্রে ১,৮৮১ জনের মধ্যে ১,২৪২ জনই মুম্বইয়র। যা সোমবারের প্রায় দ্বিগুণ। সরকারি তথ্য অনুযায়ী দেশে প্রতিদিনের পজিটিভিটি রেট ১.৬৭ শতাংশ।  সপ্তাহের পজিটিভিটি রেট ১.১২ শতাংশ। সংশয় দেখা দিচ্ছে অন্য জায়গায়ও। অনেক রাজ্যে নিয়মিত পরীক্ষাও হচ্ছে না। সে কারণে দেশের কোভিড সংক্রমণ ঠিক কোন জায়গায় রয়েছে তা বোঝা মুশকিল। গত বছর দেশের কোভিড আক্রান্তের সংখ্যা পৌঁছেছিল তিন কোটিতে। সেটা ২৩ জুন। ২০২০-র অগস্টে ২০ লাখ থেকে ২০২১-এর ১৯ ডিসেম্বর। ক্রমশ বেড়েছে সক্রমণ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle