কোভিডের তৃতীয় ঢেউ চোখ রাঙাচ্ছে, বেঙ্গালুরুতে ৬ দিনে আক্রান্ত ৩০১ শিশু

অজানা জ্বরে শিশু মৃত্যু

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিডের তৃতীয় ঢেউ চোখ রাঙাচ্ছে এখন থেকেই। বিশেষজ্ঞরা কিছুদিন আগেই জানিয়েছিলেন, এই মাসের মধ্যেই দেশে আক্রমণ শানাবে কোভিডের তৃতীয় ঢেউ। বেঙ্গালুরুর পরিস্থিতি কি সে দিকেই ইঙ্গিত করছে? দ্বিতীয় ঢেউয়ের সময় বার বার একটা বিষয় উঠে আসছিল। তৃতীয় ঢেউয়ে বেশি করে প্রভাব পড়বে শিশুদের উপর। এক তো তাঁদের কোভিড টিকা এখনও আবিষ্কার হয়নি। তার উপর ইমিউনিটিও বড়দের থেকে তাদের কম। সেই পরিস্থিতিতে কোভিডের আক্রমণের শিকার হতে পারে শিশুরাই। বেঙ্গালুরুর সাম্প্রতি ছবি সেই দিকেই ইঙ্গিত করতে শুরু করে দিল!

গত ৬ দিনে বেঙ্গালুরুতে কোভিডে আক্রান্ত হয়েছেন ৩০১ জন। যা খুব স্বাভাবিক নয় বলেই মনে করা হচ্ছে। এমনিতেই বাকি সব রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে এসে গেলেও দক্ষিণ ভারত এখনও ধুঁকছে। বিশেষ করে কর্নাটক ও কেরালায় কোনওভাবেই নিয়ন্ত্রণে আসছে না কোভিড পরিস্থিতি। তার মধ্যে এই শিশু আক্রান্ত হওয়া আতঙ্ক তৈরি করেছে। এই ছ’দিনে যে ক’জন শিশু বা অপ্রাপ্ত বয়স্ক আক্রান্ত হয়েছে তাদের ১২৭ জনের বয়স ০-৯-এর মধ্যে। ১০-১৯ বছর বয়সীরা আক্রান্ত হয়েছে ১৭৪ জন। এক সঙ্গে এত কম বয়সীদের আক্রান্ত হওয়ার ঘটনা এর আগে ঘটেনি। যার পর চিন্তা বেড়ে প্রশাসনের।

এই পরিস্থিতি দেখে উদ্বেগ প্রকাশ করেছে স্বাস্থ্য দফতর। দ্রুত সাবধানতা অবলম্বন না করলে পরিস্থিতি আরও জটিল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে যা খবর সেপ্টেম্বরে চলে আসতে পারে অপ্রাপ্ত বয়স্কদের টিকা। কিন্তু তার পর রয়েছে ট্রায়াল, মানুষের ভীতি কাটা—সব মিলে শিশুদের টিকা পেতে সময় লেগে যাবে আরও বেশ খানিকটা। যদিও ‘হু’ আশ্বস্ত করে জানিয়েছে, শিশুদের শরীরের যে রোগ প্রতিরোধ ক্ষমতা আছে তা করোনাকে আটকে দিতে সক্ষম। একই মত এইমস-এরও।

এদিকে ফের দেশে বাড়ল কোভিড সংক্রমণ। মঙ্গলবার যে সংক্রমণ ২৮ হাজারে নেমে গিয়েছিল সেটাই বৃহস্পতিবার পৌঁছে গিয়েছে ৪১ হাজার ১৯৫-এ। এক লাফে এতটা বেড়ে যাওয়া স্বাস্থ্য দফতরের চিন্তা বাড়িয়েছে। আর এই বাড়ার পিছনে মহারাষ্ট্র এবং কেরলই এগিয়ে রয়েছে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে প্রায় ৬ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এই দুই রাজ্যই ভাবাচ্ছে কেন্দ্রকে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)