ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ -এর সবুজ সঙ্কেত কোভ্যাক্সিনকে

দিল্লিতে বন্ধ ১৮-৪৪ বয়সিদের টিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে যে ভারতে তৈরি কোভিড-১৯ ভ্যাকিসিন ‘কোভাক্সিন’ সারস-কোভ -২ এর একাধিক রূপকে নিরপেক্ষ করে এবং ডবল মিউট্যান্ট স্ট্রেনের বিরুদ্ধে কার্যকরভাবে কাজ করে, ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল (আইসিএমআর) এদিন মনটাই জানিয়েছে।

ভারত বায়োটেকের কোভাক্সিন ভারতে এবং বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯ চিকিৎসার জন্য জরুরী ব্যবহারের অনুমোদন (ইমার্জেন্সি ইউজ অথরাইজেশন) পেয়েছে এবং আরও ৬০টি প্রক্রিয়াধীন রয়েছে।

আইসিএমআর টুইট করে জানিয়েছে, “আইসিএমআর সমীক্ষা দেখায় যে কোভাক্সিন এসএআরএস-কোভ-২-এর একাধিক রূপের বিরুদ্ধে নিরপেক্ষ হয়ে এবং দ্বিগুণ মিউট্যান্ট স্ট্রেনকেও কার্যকরভাবে নিরপেক্ষ করে।” এরকম না তথ্যই উঠে আসছে আইসিএমআর-এর বক্তব্যে।

আইসিএমআর-ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি সারস-কোভ-২ ভাইরাসের উদ্বেগের একাধিক রূপকে সাফল্যের সঙ্গে বিচ্ছিন্ন করে বিভিন্ন ভ্যারিয়েন্ট ভাইরাস বি.১.১.৭ ((ইউকে ভ্যরিয়্যান্ট), বি .১.১.২৮ ((ব্রাজিল ব্রাজিল ভ্যারিয়্যান্ট) এবং বি .১.৩৫১ (দক্ষিণ আফ্রিকা ভ্যারিয়্যান্ট)-এর বিরুদ্ধে লড়াই করেছে।

আইসিএমআর-এনআইভি ইউকে ভ্যারিয়্যান্ট এবং ব্রাজিল ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে কোভাক্সিনের নিরপেক্ষতার সম্ভাবনা প্রদর্শন করেছে, শীর্ষ স্বাস্থ্য গবেষণা সংস্থা এমনটাই বলেছে।

আইসিএমআর-এনআইভি সম্প্রতি ভারত ও অন্যান্য বেশ কয়েকটি দেশে চিহ্নিত ডাবল মিউট্যান্ট স্ট্রেইন বি.১.৬১৭ সারস-কোভ-২ ভারত ও অন্যান্য দেশের নির্দিষ্ট অঞ্চলে বিষয়টিকে সফলভাবে চিহ্নিত করেছে।

“কোভাক্সিনকে দ্বিগুণ মিউট্যান্ট স্ট্রেনকেও কার্যকরভাবে নিরপেক্ষ করতে দেখা গেছে,” এতে বলা হয়েছে।

এর মধ্যে ১ মে থেকে বাড়তে চলেছে কোভিশিল্ডের মূল্য। এদিন সিরাম ইনস্টিটিউট এমনটাই বার্তা দিয়েছে। এতদিন দেশের সর্বত্র সমান মূল্যেই দেওয়া হচ্ছিল টিকার ডোজ। এবার জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্যগুলোকে কোভিশিল্ডের একটি ডোজ দেওয়া হবে ৪০০ টাকায়। প্রাইভেট হাসপাতালগুলো তার মূল্য হবে ৬০০ টাকা। তবে কেন্দ্রকে আগের মূল্য ১৫০ টাকাতেই দেওয়া হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, বিদেশে এই ভ্যাকসিনের মূল্য ৭৫০ থেকে ১৫০০ টাকা। সরকারের নতুন নিয়ম অনুযায়ী ৫০ শতাংশ ভ্যাকসিন কেন্দ্রের জন্য রেক্ষে বাকি ৫০ শতাংশ রাজ্যগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)