কোভাক্সিন ভর্তি ট্রাক ফেলে উধাও চালক, এদিকে দেশে ভ্যাকসিনের হাহাকার

কোভাক্সিন ভর্তি ট্রাক

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভাক্সিন ভর্তি ট্রাক মাঝ রাস্তায় ফেলে উধাও হয়ে গেলেন চালক। মধ্যপ্রদেশের করেলির ঘটনা। শনিবার সকালে এই ট্রাক দীর্ঘক্ষণ পড়ে আছে দেখে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়। এর পর পুলিশ এসে সেই ট্রাক উদ্ধার করে। দেখা যায় ট্রাকের ভিতরে রয়েছে আড়াই লাক কোভাক্সিনের ডোজ। ট্রাকের চালক ও খালাসির এখনও কোনও খোঁজ মেলেনি। এখনও পরিষ্কার নয়, এই চালক ও খালাসি কোথায় গায়েব হয়ে গেলে আর কেনই বা তাঁরা এত গুরুত্বপূর্ণ টিকার ডোজের ট্রাকটি ফেলে গেলেন। নাকি এর পিছনে অন্য কিছু রয়েছে তা খতিয়ে দেখছে পুলিশ।

তবে জানা গিয়েছে ওই রাস্তার পাঁশের ঝোপ থেকে উদ্ধার হয়েছে ট্রাকের চালকের মোবাইল ফোন। ফোনটিই বা ফেলে গেলেন কেন সেটাও সন্দেহের সৃষ্টি করছে। পুলিশ জানিয়েছে, ট্রাকে ভর্তি কোভাক্সিনের মূল্য প্রায় আট কোটি টাকা।  দীর্ঘক্ষণ ট্রাকটি পড়ে থাকায় এতো ডোজ টিকা আদৌ ভাল আছে কিনা সেটা নিয়ে বড় প্রশ্ন দেখা দিয়েছে।

তবে পুলিশের অনুমান যেহেতু ভ্যাকসিন নিয়ে যাওয়া হচ্ছিল সে কারণে ট্রাকের এসি চালানো ছিল। এবং যখন ট্রাকটি উদ্ধার হয় তখনও এসি সচল ছিল। ট্রাকের স্টার্টও বন্ধ করা ছিল না। সে কারণেই ভ্যাকসিন ভাল আছে বলেই মনে করা হচ্ছে। ট্রাকটি কোথা থেকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল সেই খোঁজও চলছে।

এদিকে সেরাম ইনস্টিটিউট জানিয়ে দিয়েছে, ভ্যাকসিনের জোগান কম থাকায় এখনই ১৮ থেকে ৪৪ বছরের মধ্যে যাঁরা রয়েছেন তাঁদের টিকার ব্যবস্থা করা যাচ্ছে না। তার জন্য অপেক্ষা করতে হবে জুলাই পর্যন্ত। ততদিনে ৪৫ঊর্ধ্বদের অনেকটাই টিকার ডোজ হয়ে যাবে। ভ্যাকসিনের উৎপাদন বাড়াতে ইতিমধ্যেই দেশের বাইরে টিকা তৈরির কথা ভাবতে শুরু করেছে সংস্থা।

১ মে থেকে ১৮ ঊর্ধ্বে সকলের টিককরণের ঘোষণা করে দিয়েছিল কেন্দ্র। কিন্তু তার অনেক আগে থেকেই দেশ জুড়ে টিকার আকাল দেখা দিয়েছে। প্রথম ডোজ নিতেই হিমশিম অবস্থা তার উপর যাঁরা প্রথম ডোজ পেয়েছেন তাঁদের দ্বিতীয় ডোজ জুটছে না। সব রাজ্যই আপাতত জানিয়ে দিয়েছে ৪৫-এর ঊর্ধ্বে যাঁরা তাঁদেরই অগ্রাধিকার দেওয়া হবে। আদর পুনাওয়ালার সংস্থার তরফে জানানো হয়েছে, বেসরকারি হাসপাতালে জুলাইয়ের আগে ১৮-৪৪ বয়সেক ডন্য টিকা পাওয়া যাবে না।

এদিনই রাশিয়া থেকে স্পুটনিক ভি টিকার ভারতে আসার কথা রয়েছে। তাতে আদৌ কোনও সুরাহা হবে কিনা তা সময়ই বলবে। যে সব রাজ্যে এই মুহূর্তে ভ্যাকসিন নেই তারা আগামী ২-৩ দিনের মধ্যেই তা পাবে বলে জানিয়েছে সংস্থা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)