টিকা আতঙ্ক ভারতে, জোগান প্রচুর কিন্তু নেই তা নেওয়ার লোক

কোভিড টিকা নিয়ে মৃত্যু

জাস্ট দুনিয়া ডেস্ক: টিকা আতঙ্ক ভারতে যে এভাবে জাকিয়ে বসবে তা কে জানত। বরং একটা সময় পর্যন্ত করোনাভাইরাসের টিকার জন্য হাপিত্যেশ করে বসেছিল মানুষ। কিন্তু টিকা আসতেই উল্টো ছবি দেশে। টিকার জোগান রয়েছে প্রচুর কিন্তু তা নেওয়ার লোক নেই। গোটা বিশ্বের ছবিটা যদিও এমন নয়। ইউরোপে মানুষ টিকা নিচ্ছে কোনও ভয় ছাড়াই। তবে ভারতে তেমনটা হচ্ছে না। এত দ্রুত টিকা আবিষ্কার করে ফেলাটাই কি তাহলে কাল হল। মানুষের বিশ্বাস অর্জন করতে পারেনি এখনই এই প্রতিষেধক।

তার আসল কারণ হিসেবে মনে করা হচ্ছে ভারত বায়োটেকের যে টিকা দেওয়া হচ্ছে তার তৃতীয় দফার ট্রায়ালের কোনও সঠিক খবর মানুষের কাছে পৌঁছয়নি। তার মধ্যে করোনা আতঙ্ক অনেকটাই কাটিয়ে উঠেছে সাধারণ মানুষ। সব মিলে টিকার বিষয়ে তৈরি হয়েছে ভয়ের সঙ্গে সঙ্গে অনিহাও।

যদিও শুরুতে করোনাযোদ্ধাদেরই টিকা দেওয়ার কথা ঘোষণা করেছিল সরকার। যার জন্য দু’টি টিকাকে নির্বাচিত করা হয়েছিল বা অনুমোদন দেওয়া হয়েছিল। একটি সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারতের বায়োটেকের কোভাক্সিন। কে কোন টিকা পাবে সেটা গ্রাহকরা সিদ্ধান্ত নিতে পারবেন না। সেটাও একটা প্রশ্ন তৈরি করেছে মানুষের মনে। এমনকী চিকিৎসকরাও টিকা নিতে চাইছেন না বলে জানা গিয়েছে। কারণ যে টিকার পরীক্ষাই ঠিক মতো হয়নি এখনও তা নেওয়ার ঝুঁকি নিতে চাইছেন না কেউই। অপেক্ষা করতে চাইছেন করোনাযোদ্ধারাও।

পরিকল্পনা অনুযায়ী জুলাইয়ের মধ্যে দেশে ৩০ কোটি মানুষকে এই টিকা দেওয়ার কথা। কিন্তু টিকা নেওয়ার যে হার তাতে তা হওয়া কখনওই সম্ভব নয়। গোটা দেশে গত সোমবার পর্যন্ত মাত্র ২০ লাখ মানুষকেই করোনার টিকা দেওয়া সম্ভব হয়েছে।

হিসেব বলছে, সব থেকে বেশি টিকা নিয়েছে মধ্যপ্রদেশের মানুষ। সেখানে প্রায় ৭৫ শতাংশ মানুষ টিকা নিয়েছেন ২১ জানুয়ারি পর্যন্ত। বিহারে টিকা নিয়েছেন ৫১.৬ শতাংশ মানুষ ২৩ জানুয়ারি পর্যন্ত। রাজস্থানে টিকা নিয়েছেন ৫৫ শতাংশ মানুষ ১৯ জানুয়ারি পর্যন্ত। এই একই সময়ের মধ্যে তামিলনাড়ুতে টিকা নিয়েছেন ৫৪ শতাংশ মানুষ। তে মানুষের মধ্যে সিরাম ইনস্টিটিউটের কোভিশইল্ডের চাহিদা অনেকটাই বেশি।

করোনায় সব থেকে ক্ষতিগ্রস্ত আমেরিকায় মানুষ নির্দ্বিধায় টিকা নিচ্ছে। ইউরোপের ছবিটাও আমেরিকার মতই। দ্রুত স্বাভাবিক দীবনে ফিরতে চাইছে প্রথম বিশ্বের দেশগুলি। যার ফলে সেখানে টিকার জোগান কমে আসছে, এই অবস্থায় ভারত থেকে টিকা কিনতে পারে এই দুই দেশ। তবে ভারতের মতো ঘটনা ঘটছে অন্যান্য দেশেও। জাপান, চিন, ব্রাজিলের মানুষের মধ্যেও তৈরি হয়েছে একই আশঙ্কা। সব মিটে কবে গোটা বিশ্ব আবার স্বাভাবিক অবস্থায় ফিরবে তা এখনই বলা মুশকিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

(দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)