কোভিড টিকা নিয়ে মৃত্যু, সংখ্যা বাড়ায় চিন্তায় বিশেষজ্ঞরা, তদন্তের আর্জি

কোভিড টিকা নিয়ে মৃত্যু

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড টিকা নিয়ে মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত ১১ জনের। দেশের এই পরিসংখ্যান মানুষের মনে ভয় বাড়াচ্ছে। প্রথম মৃত্যুর পর বলা হয়েছিল অন্য কারণে মৃত্যু হয়েছে সেই ব্যাক্তির। কিন্তু এক থেকে কোভিড টিকা নেওয়া মানুষের মৃত্যুর তালিকা দাঁড়িয়েছে ১১-তে। এই অবস্থায় কেন্দ্রকে চিঠি লিখে তদন্তের আর্জি জানিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

প্রাথমিকভাবে টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে স্বাস্থ্যকর্মী ও কোভিডের ফ্রন্টলাইন কর্মীদের। কারণ তাঁরা সামনে থেকে কোভিড কোগীদের সঙ্গে কাজ করছেন। কিন্তু মানুষকে বাঁচাতে গিয়ে মৃত্যু হলে সেটা নিয়ে ভাবার সময় এসেছেন। সম্প্রতি তেলেঙ্গানায় মৃত্যু হয়েছে ৫৫ বছরের এ মহিলা স্বাস্থ্যকর্মীর। তেলেঙ্গানাতেই এই নিয়ে মৃত্যু হয়েছে তিন জনের।

শেষ মৃত্যু হওয়া ব্যক্তিকে টিকা দেওয়া হয়েছিল ১৯ জানুয়ারি। কয়েকদিনের মধ্যেই তিনি অসুস্থ হয়ে পড়েন। শুরু হয় শ্বাসকষ্ট। ২৯ জানুয়ারি তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়, ৩০ জানুয়ারি তাঁর মৃত্যু হয়। এখানেও দাবি করা হয়েছে এই মৃত্যুর পিছনে টিকার কোনও ভূমিকা নেই বরং শ্বাসের সমস্যা তাঁর ছিলই।

এর সঙ্গে গোটা দেশে টিকা নেওয়ার পর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১-তে। যা উদ্বেগ বাড়াচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা তাঁদের লিখিত আবেদ‌নে কেন্দ্রকে জানিয়েছেন, সব মৃত্যুর পরই রাজ্য বা জেলর স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন কোনও মৃত্যুর টিকার কারণে হয়নি। তবে এটাই যথেষ্ট নয়। বিষয়ের তদ‌ন্ত হওয়া প্রয়োজন। এবং কে সেই তদন্ত করছে বা কী ভাবে হচ্ছে তা সকলের জানা প্রয়োজন। হু-এর নিয়ম মেনে তদন্ত করার কথা।’’

(সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)