ভোটের বাজারে পর পর করোনা আক্রান্ত রাজনৈতিক নেতারা, বন্ধ হবে কি প্রচার

ভোটের বাজারেবাঁ দিক থেকে শশী থারুর, রমেশ পোখরিয়াল, অধীর চৌধুরী ও সুজন চক্রবর্তী

জাস্ট দুনিয়া ব্যুরো: ভোটের বাজারে করোনার থাবা। হ্যাঁ, ষষ্ঠ দফার ভোটারে আগের কয়েক দিন থেকেই রাজনৈতিক নেতাদের উপর জাঁকিয়ে বসতে শুরু করেছে কোভিড-১৯ ভাইরাস। আগেও যে রাজনৈতিক নেতারা করোনায় আক্রান্ত হননি তা নয়। কিন্তু তখন নির্বাচন ছিল না, ছিল না হাজার হাজার মানুষের ভিড় নিয়ে চলা। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ আরও ভয়ঙ্কর রূপ নিয়ে এসেছে দেশে। তার মধ্যেই বিধানসভা নির্বাচন। বাকি রাজ্যের চুকে গেলেও পশ্চিমবঙ্গে আট দফার ভোট। একমাস ধরে ভোটে কত কত সভা, র‍্যালি, মিটিং, মিছিল আর কত কত মানুষ। বেশিরভাগের মুখেই নেই মাস্ক।

মঙ্গলবারই রাহুল গান্ধী জানিয়েছিলেন তিনি করোনা পজিটিভ। তার আগেই পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারের আসার কথা থাকলেও তিনি তা বাতিল করেন করোনার কারণেই। তার পরই কোভিডে আক্রান্ত হন তিনি। হয়তো বুঝতে পেরেছিলেন।

এদিকে টিকার দুটো ডোজ নিয়েও করোনায় আক্রান্ত হয়েছেন আর এক কংগ্রেস নেতা। গত ৮ এপ্রিল করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেন শশী থারুর। তাঁর পরিবারে তাঁর মা ও বোনও আক্রান্ত। সকলেরই নেওয়াছিল টিকা। তাঁকে যে কোভিড পরীক্ষার জন্য সমস্যায় পড়তে হয়েছে তা তিনি টুইটে জানিয়েছেন। তিনি লেখেন, ‘‘গত দু’দিন ধরে চেষ্টার পর পরীক্ষা করে তারও দেড়দিন পর জানতে পারলাম আমি করোনা পজিটিভ।’’

এ ব্যাপারে পিছিয়ে নেই ভোটের বাজারে বাংলাও। করোনায় আক্রান্ত হয়েছেন প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তিনিও টুইট করে তাঁর সংক্রমিত হওয়ার কথা জানিয়েছেন। তাঁকে আবার শুভেচ্ছাও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বুধবার অধীর টুইটে লেখেন, ‘‘আমার করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে। যাঁরা গত সাতদিনে আমার সংস্পর্শে এসেছেন তাঁদের অনুরোধ করছি কোভিডের নিয়ম মেনে চলতে। আমি আমার প্রচার ভার্চুয়াল প্ল্যাটফর্মে চালিয়ে যাব। সবাইকে বলব জীবন থেকে কোভিডকে দূরে  রাখতে সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করুন।’’

বুধবার করোনা আক্রান্ত হয়েছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে সাবধানতার কারণে।  আক্রান্ত কংগ্রেস সমর্থিত সংযুক্ত মোর্চার প্রার্থী শিলাদিত্য হালদার। এদিকে মঞ্চম দফার ভোটের দিনই নিজের কেন্দ্রে ঘোরার সময় শ্বাসকষ্ট জনিত সমস্যা দেখা দিয়েছিন মদন মিত্রের। তখন চিকিৎসার পর ঠিক হয়ে গেলেও এদিন আবার অসুস্থ বোধ করেন। তাঁকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়েছে। শোনা যাচ্ছে উপসর্গ রয়েছে তাঁরও।

করোনায় আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। টুইট করে তিনি তাঁর আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন। তবে নিভৃতবাস থেকেই তিনি তাঁর কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। তিনি টুইটে লেখেন, ‘‘অসুস্থ বোধ করায় পরীক্ষা করিয়েছিলাম, রিপোর্ট পজিটিভ এসেছে। নিভৃতবাসেই আছি। চিকিৎসহকদের পরামর্শ মেনেই চলছি। যাঁরা গত সাতদিন আমার সংস্পর্শে এসেছেন তাঁরা পরীক্ষা করিয়ে নিন।’’

এ ছাড়া আক্রান্ত হয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। দ্বিতীয়বার আক্রান্ত হয়েছেন মৌসম বেনজির নূর। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন‌ মমতাবালা ঠাকুর।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)