করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা দেবে রাজ্য, আদালতে জানাল কেন্দ্র

করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। সরকারি ওই ক্ষতিপূরণ পাওয়া যাবে রাজ্যের তরফে। বুধবার সুপ্রিম কোর্টে এমনটাই জানিয়েছে কেন্দ্র। ইতিমধ্যে যাঁরা করোনায় মারা গিয়েছেন, তাঁদের পরিবার এই ক্ষতিপূরণ পাবেন। যাঁরা ভবিষ্যতে মারা যাবেন করোনায়, তাঁদের পরিবারও এই ক্ষতিপূরণ পাওয়ার আওতায় আসবে।

ওই টাকা দেওয়া হবে রাজ্য সরকারের তহবিল থেকে। বিপর্যয় মোকাবিলা (স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ড)-র যে তহবিল রয়েছে, সেখান থেকেই রাজ্য সরকার এই খরচ করবে। জেলা প্রশাসনের মাধ্যমেই এই ক্ষতিপূরণের টাকা বিলি করা হবে বলেও সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছে কেন্দ্র।

গত বছরের জানুয়ারি থেকে এখনও পর্যন্ত করোনায় গোটা দেশে প্রায় ৪ লাখ ৪৫ হাজার মানুষ মারা গিয়েছেন। হলফনামায় বলা হয়েছে, এর পরেও যাঁরা করোনার কারণে মারা যাবেন, তাঁদের পরিবারও ওই ক্ষতিপূরণের টাকা পাবেন। কোভিড রিলিফের কাজ বা করোনাযোদ্ধা হিসাবে যাঁরা কাজ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারকেও ওই ক্ষতিপূরণ দেওয়া হবে।

তবে মৃত্যুর শংসাপত্রে তার কারণ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ম মতো লেখা থাকতে হবে। হলফনামায় বলা হয়েছে, ক্ষতিপূরণের আবেদনপত্র নির্দিষ্ট বয়ানে পূরণ করে, প্রয়োজনীয় নথি-সহ তা রাজ্য প্রশাসনের কাছে জমা দেবেন। সেখানে মৃত্যুর কারণ সম্পর্কিত নথি থাকাটাও বাধ্যতামূলক। জেলা বিপর্যয় মোকাবিলা দফতর খতিয়ে দেখবে ওই নথি। তার পর ক্ষতিপূরণের আবেদন বিবেচনা করে দেখবে। তার পর অনুমোদন দিয়ে ওই ক্ষতিপূরণ পাওয়ার ব্যবস্থা করবে।

করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে সংক্রান্ত যে হলফনামা সুপ্রিম কোর্টে জমা দেওয়া হয়েছে, সেখানে বলা হয়েছে, আবেদনপত্র জমা দেওয়া পর সমস্ত প্রক্রিয়া শেষে ৩০ দিনের মধ্যে জেলা প্রশাসনকে ক্ষতিপূরণের টাকা দেওয়ার ব্যবস্থা করতে হবে। ওই টাকা যাবে আধারের সঙ্গে সংযোজিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এই প্রক্রিয়া নিয়ে কোনও অভিযোগ থাকলে তা খতিয়ে দেখবে জেলা পর্যায়ে গঠিত সরকারি কমিটি।

ওই কমিটিতে অতিরিক্ত জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিএমওএইচ), অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিকের মতো বিশেষজ্ঞ স্বাস্থ্য আধিকারিকেরা থাকবেন। ওই কমিটির সদস্যেরা অভিযোগ খতিয়ে দেখে যা সিদ্ধান্ত নেওয়ার নেবেন। যদি কোনও কারণে কমিটির কোনও সিদ্ধান্ত দাবিদারের বিরুদ্ধে যায়, সে ক্ষেত্রে তার কারণও লিপিবদ্ধ থাকবে বলে হলফনামায় সুপ্রিম কোর্টকে জানিয়েছে কেন্দ্র।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)