অক্টোবরেই দেশে করোনার তৃতীয় ঢেউ, শিশুস্বাস্থ্যই ভাবাচ্ছে বিজ্ঞানীদের

অক্টোবরেই দেশে করোনার তৃতীয় ঢেউঅক্টোবরেই দেশে করোনার তৃতীয় ঢেউ

জাস্ট দুনিয়া ডেস্ক: অক্টোবরেই দেশে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। তবে, সেই ঢেউ দ্বিতীয় তরঙ্গের থেকে কিছুটা হলেও কম তেজী হবে। সংবাদ সংস্থা রয়টার্স সম্প্রতি একটি সমীক্ষা করেছে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী, ভাইরোলজিস্টদের মতামতকেই গুরুত্ব দেওয়া হয়েছে ওই সমীক্ষায়। সব মিলিয়ে ৪০ জন বিশেষজ্ঞের মতামত সমৃদ্ধ ওই সমীক্ষা সম্প্রতি প্রকাশ করেছে রয়টার্স। সেই সমীক্ষায় ওঁদের বেশির ভাগেরই স্পষ্ট মত, অক্টোবরেই দেশে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে।

চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী থেকে ভাইরোলজিস্ট— ওই সমীক্ষায় যাঁরা নিজেদের মতামত জানিয়েছেন, তাঁদের মতে করোনার তৃতীয় ঢেউ দ্বিতীয় তরঙ্গের মতো এত মারাত্মক হবে না। কারণ, দেশে টিকাকরণের গতি বৃদ্ধি পাবে এবং শারীরিক ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। সে কারণেই দ্বিতীয় ঢেউয়ের মতো তীব্র আকার নেবে না তৃতীয় ঢেউ। কিন্তু সংক্রমণ ফের বাড়বে।

‘‘বিপুল সংখ্যায় শিশুরা আক্রান্ত হলে স্বাস্থ্য পরিকাঠামোর দিক থেকে সত্যিই আমরা প্রস্তুত নই। শেষ মুহূর্তে এসে আমাদের সত্যিই আর কিছু করার থাকবে না হয়তো। দেশে শিশু চিকিৎসার জন্য আইসিইউ বেডের সংখ্যা খুবই কম। এর ফলে ভয়ঙ্কর পরিণতি হতে পারে।’’ দেবী শেঠি, চিকিৎসক

হাসপাতাল ও চিকিৎসা পরিকাঠামো তৈরি করা হয়েছে। সে কারণে সহজেই পরিস্থিতি মোকাবিলা করা যাবে বলেও ওই সমীক্ষায় জানিয়েছেন ওই বিশেষজ্ঞেরা। এমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া আগে বলেছিলেন, টিকাকরণ ও প্রাকৃতিক ভাবে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাওয়ার ফলেই তৃতীয় ঢেউয়ের তীব্রতা কিছুটা কমবে। বিশেষজ্ঞরাও সেই দিকে ইঙ্গিত করছেন। যদিও অনেকেই শিশুদের নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তৃতীয় ঢেউয়ে শিশুদের বিপদই সবচেয়ে বেশি বলে মনে করছেন তাঁরা। কারণ, একমাত্র শিশুদেরই টিকাকরণ এখনও শুরু হয়নি। বিশেষজ্ঞদের এক তৃতীয়াংশ অর্থাৎ ৪০ জনের মধ্যে ২৬ জনের মত, তৃতীয় ঢেউ এলে তাতে সমস্যায় পড়তে হবে শিশুদের।

চিকিৎসক দেবী শেঠি বলেছেন, ‘‘বিপুল সংখ্যায় শিশুরা আক্রান্ত হলে স্বাস্থ্য পরিকাঠামোর দিক থেকে সত্যিই আমরা প্রস্তুত নই। শেষ মুহূর্তে এসে আমাদের সত্যিই আর কিছু করার থাকবে না হয়তো। দেশে শিশু চিকিৎসার জন্য আইসিইউ বেডের সংখ্যা খুবই কম। এর ফলে ভয়ঙ্কর পরিণতি হতে পারে।’’

অবশ্য বিশেষজ্ঞদের মধ্যে ১৪ জন জানিয়েছেন, তৃতীয় ঢেউয়ের কারণে শিশুদের বিশেষ কোনও ঝুঁকি নেই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)