কংগ্রেসকে বিদায় জানালেন সুস্মিতা দেব, যোগ তৃণমূলে

কংগ্রেসকে বিদায় জানালেন সুস্মিতা দেব

জাস্ট দুনিয়া ব্যুরো:  কংগ্রেসকে বিদায় জানালেন সুস্মিতা দেব সঙ্গে ছিন্ন হল ৩০ বছরের দীর্ঘ ও একনিষ্ঠ সম্পর্ক। ছোটবেলা থেকেই বড় হয়ে ওঠা রাজনৈতিক পরিবেশের মধ্যে। বাবা প্রয়াত সন্তোষমোহন দেব ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। কংগ্রেসী ঘরানায় বড় হওয়া সুস্মিতা বাবাকে দেখেই রাজনীতির দিকে পা বাড়িয়েছিলেন। ছোটবেলা থেকে তৈরি হয়েছিল আগ্রহ। কংগ্রেসই ছিল ধ্যানজ্ঞ্যান। ক্রমশ দলের সংক্রিয় সদস্য হয়ে ওঠেন তিনি। তাঁর কাজে সন্তুষ্টও ছিল দলের শীর্ষ নেতৃত্ব। যার ফলে দলের বড় বড় দায়িত্ব পালন করেছেন তিনি। সাংসদ থেকে মুখপাত্র আবার মহিলা কংগ্রেসের সভাপতিও হয়েছেন।

এত গুরুত্ব পাওয়া স্বত্ত্বেও কেন তিনি ৩০ বছরের দীর্ঘ সম্পর্ক ছিন্ন করলেন সেটা একটা প্রশ্নই বটে। শুধুই কি তৃণমূলে যোগ দেওয়ার জন্য নাকি দলের সঙ্গে আর মানিয়ে নিতে পারছিলেন না। টানা ৩০ বছর দলের প্রতি নিজের সেরাটা দিয়ে সোমবার বিদায় জানালেন কংগ্রেসকে। সোনিয়া গান্ধীকে চিঠি পাঠিয়ে দলত্যাগের কথা জানালেন। তার পর থেকেই সুস্মিতাকে ঘিরে তৈরি হয়েছিল জল্পনা। তিনি নাকি যোগ দিচ্ছেন তৃণমূলেই। যদিও জল্পনাকে সত্যি করেই তিনি যোগ দিলেন‌ তৃণমূলে।

এদিন দুপুরেই সুস্মিতা ডেরেক ও ব্রায়ানের সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্যামাক স্ট্রিটের অফিসে যান। সেখানে বেশ কিছুক্ষণ থাকার পর তাঁকে উত্তরীয় পরিয়ে দলে স্বাগত জানানো হয়। তারপর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই সেখান থেকে বেরিয়ে যান নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে। প্রসঙ্গত, ২০২১ বিধানসভা নির্বাচনে বিপুল সাফল্যের পর তৃণমূলের মূল লক্ষ্য গোটা দেশে ছড়িয়ে পড়া। যার ফলে আশপাশের রাজ্যগুলোই প্রাথমিক টার্গেট। ত্রিপুরার পর যে তৃণমূলের লক্ষ্যে অসম সেটাও বুঝতে পারা যাচ্ছে।

সুস্মিতা দেব ২০১৪-তে অসমের শিলচর থেকে সাংসদ হন। যে কারণে অসম সম্পর্কে তাঁর ধারণা কলকাতার নেতাদের থেকে অনেকবেশি। আর হয়তো  সেটাকেই কাজে লাগাতে চাইছে তৃণমূল। এর আগে অসমের আর এক নেতা অখিল গগৈয়ের কাছেও তৃণমূলের তরফে প্রস্তাব গিয়েছিল যোগদানের। সেদিক থেকে দেখতে গেলে অসমে তৃণমূলের তুরুপের চাস হতে পারেন সুস্মিতাই। অন্যদিকে যা খবর কংগ্রেসের সঙ্গে মতানৈক্যও তৈরি হয়েছি‌ল সুস্মিতার। প্রার্থী নির্বাচন নিয়েই সৃষ্টি হয় মতবিরোধ বলে জানা যাচ্ছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)