ভারতে ঢুকতে আরটিপিসিআর বাধ্যতামূলক, ৭২ ঘণ্টার বেশি হলে চলবে না

ভারতে ঢুকতে আরটিপিসিআর

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতে ঢুকতে আরটিপিসিআর বাধ্যতামূলক করা হল আরও ৭টি দেশের ক্ষেত্রে। তার মধ্যে রয়েছে চিন ও দক্ষিণ আফ্রিকাও। নতুন কোভিড ভ্যারিয়েন্ট সি.১.২ বিভিন্ন দেশে নতুন করে আতঙ্ক সৃষ্টি করছে। বিশেষজ্ঞদের মতে এই ভাইরাস অনেকবেশি সংক্রামক। দুটো টিকার ডোজও তা আটকাতে পারবে না বলেই দাবি করা হচ্ছে। তাই আগাম সতর্কতা নিতে চাইছে ভারত। কারণ প্রথম ঢেউ কেটে যাওয়ার পর বড্ড বেশি ছাড় দিয়ে দেওয়ার ফল  হাতে নাতে পেতে হয়েছে দ্বিতীয় ঢেউয়ে। গোটা দেশ যেন শ্বশানের রূপ নিয়েছিল। তৃতীয় ঢেউয়েরও আগাম সতর্কতা রয়েছে।

ভারতে ঢুকতে হলে নেগেটিভ আরটিপিসিআর পরীক্ষার ফল লাগবে। যা খুব বেশি হলে ৭২ ঘণ্টা আগের হতে পারে। সেটাই গ্রহনযোগ্য হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে এই নিয়ম এতদিন জারি ছিল ইউকে, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর ক্ষেত্রে। এবার তার সঙ্গে যুক্ত হল আরও ৭টি দেশ। সেগুলি হল দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, বোটসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই ৭ দেশকে এদিন এই তালিকায় জুড়ে দেওয়া হয়।

গত মে মাসে দক্ষিণ আফ্রিকায় এই নতুন  ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। তার পর থেকে চিন, কঙ্গো, মরিশাস, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও সুইৎজারল্যান্ডে এই ভাইরাসের দেখা মিলেছে। নতুন গাইডলাইন অনুযায়ী যাদের কোনও উপসর্গ নেই তেমন যাত্রীরাই ভারতের বিমানে  উঠতে পারবেন। ভারতে পৌঁছনোর পর তাঁদের আবার আরটিপিসিআর পরীক্ষা করা হবে। রাজ্যগুলোকেও মন্ত্রকের তরফে জিনোম নজরদারির জন্য আন্তর্জাতিক পর্যটকদের মধ্যে কোভিড পজিটিভ নমুনার একটি নির্দিষ্ট শতাংশ পাঠাতে বলেছে।

নতুন স্ট্রেনের আতঙ্কে মুম্বই প্রশাসন আগেই আন্তর্জাতিক যাত্রীদের ক্ষেত্রে আরটিপিসিআর বাধ্যতামূলক ঘোষণা করে দিয়েছিল যাঁরা সেখানে পৌঁছবে। ৩ সেপ্টেম্বর থেকে তা চালু হবে। গোটা দেশেই এই বিধি চালু করার বার্তা দেওয়া হয়েছে। যাতে কোভিড পরিস্থিতি আর ভয়ঙ্কর রূপ না নেয়। যার জন্য কেন্দ্রের এই নিয়মের বার্তা সব রাজ্যের কাছেও ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)