মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, সরকার গড়ছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট

মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেমহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

জাস্ট দুনিয়া ডেস্ক: মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, মাসখানেকের টানাপড়েন শেষে শুক্রবার শেষ পর্যন্ত সিদ্ধান্তে আসতে পারল শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। এ দিন সন্ধ্যায় তিন দলের বৈঠক শেষে এনসিপি প্রধান শরদ পওয়ার জানিয়ে দিলেন, জোট সরকারের নেতা হচ্ছেন উদ্ধব।

তবে মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে কংগ্রেস কোনও মন্তব্য করেনি। সে কথা জানিয়েছেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। তিনি এ দিন রাতে ইঙ্গিত দিয়েছেন, উদ্ধব মুখ্যমন্ত্রী হতে রাজি হয়েছেন। সব মিলিয়ে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের ২৮ দিন পর সে রাজ্যে সরকার গড়ার বিষয়ে কিছুটা নিশ্চিত হওয়া গেল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

এ বারের নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়েছিল শিবসেনা। তারা এনডিএ সরকারের শরিকও ছিল। কিন্তু ফল প্রকাশের পর দু’দলের মধ্যে মন কষাকষি শুরু হয় মুখ্যমন্ত্রিত্বের দাবিদার নিয়ে। কে হবেন তা নিয়ে নয়, শিবসেনা দাবি করে প্রথম আড়াই বছর তাদের দলের কেউ মুখ্যমন্ত্রী হবেন। শেষ আড়াই বছর বিজেপি-র কেউ। এতেই আপত্তি তোলে বিজেপি। ফলে কয়েক দিনের মধ্যে সেই জোট থেকে বেরিয়ে আসে সেনা। এর পর তারা কথা বলা শুরু করে এনসিপি-র সঙ্গে। কিন্তু সে ক্ষেত্রে কংগ্রেসের সমর্থন প্রয়োজন। তা নিয়ে দিল্লিতে এনসিপি-কংগ্রেস একাধিক বৈঠক হয়। শিবসেনা প্রধান উদ্ধবের সঙ্গে কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধীরও কথা হয়। শেষে বৃহস্পতিবার কংগ্রেস রাজি হয়।

সব মিলিয়ে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের ২৮ দিন পর সে রাজ্যে সরকার গড়ার বিষয়ে কিছুটা নিশ্চিত হওয়া গেল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

জোট সরকারের মুখ কে হবেন, তা ঠিক করতে এ দিন মুম্বইয়ের নেহরু সেন্টারে বৈঠকে বসেন শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের নেতারা। কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, ওই বৈঠকে কংগ্রেস এবং এনসিপি নেতারা উদ্ধবকে মুখ্যমন্ত্রী হওয়ার কথা বলেন। এর পরে পওয়ার সাংবাদিকদের জানান, উদ্ধব ঠাকরের নেতৃত্বেই সরকার হবে। মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, ঐকমত্য ভাবে তাতে নামে সিলমোহর পড়েছে। আর উদ্ধব জানান, ইতিবাচক ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। আরও কিছু বিষয়ে আলোচনা চলছে।

আগামী রবিবার বা সোমবার রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাবে নয়া এই জোট। সব ঠিক থাকলে মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে-ই হচ্ছেন।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)