প্রধান বিচারপতি এসএ বোবডে: প্রতিশোধের মাধ্যমে বিচার হতে পারে না, তা হলে সে তার চরিত্র হারায়

প্রধান বিচারপতি এসএ বোবডেপ্রধান বিচারপতি এসএ বোবডে

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রধান বিচারপতি এসএ বোবডে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন শনিবার। স্পষ্ট ভাবে তিনি জানিয়ে দিলেন, বিচার কখনও তাৎক্ষণিক হতে পারে না। প্রতিশোধ রূপে যদি বিচার হয়, তবে সে ক্ষেত্রে বিচার তার চরিত্র হারিয়ে ফেলে। তেলঙ্গানার সাইবরাবাদে পুলিশের সঙ্গে ‘এনকাউন্টার’-এ গণধর্ষণে অভিযুক্ত চার জনের মৃত্যুর পর দিন প্রধান বিচারপতির এমন মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

গত নভেম্বরেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন এসএ বোবডে। এ দিন প্রধান বিচারপতি এসএ বোবডে রাজস্থানের জোধপুরে হাইকোর্টের নতুন ভবনের উদ্বোধনের অনুষ্ঠানে গিয়েছিলেন। সেখানে তিনি বলেন, ‘‘বিচার কখনও তাৎক্ষণিক ভাবে মেলে না বলেই আমার মনে হয়। একইসঙ্গে আমি এটাও মনে করি, বিচার কখনও প্রতিশোধ রূপে নেওয়া যায় না। আমি বিশ্বাস করি, যদি সেটা প্রতিশোধ হয়, তবে বিচার তার নিজস্ব চরিত্র হারিয়ে ফেলে।’’


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

একই সঙ্গে প্রধান বিচারপতি এসএ বোবডে জানিয়েছেন, দেশের বিচার ব্যবস্থায় কিছু ত্রুটি রয়েছে। সেগুলোর দ্রুত সংশোধন করা প্রয়োজন। তিনি বলেন, ‘‘এটা ঠিক যে বর্তমান ফৌজদারি ব্যবস্থা ত্রুটিপূর্ণ। প্রক্রিয়াগত দীর্ঘসূত্রিতা রয়েছে। তা যে শুধরোনো দরকার সে ব্যাপারে কোনও সন্দেহ নেই। তাই প্রযুক্তির ব্যবহার ও বিকল্প ব্যবস্থার মাধ্যমে দ্রুত ফৌজদারি মামলাগুলো নিষ্পত্তির পথ খুঁজতে হবে।’’

গত ২৭ নভেম্বর হায়দরাবাদের শামসাবাদে তরুণী এক পশু চিকিৎসকরে গণধর্ষণের পর পুড়িয়ে মেরে ফেলা হয়। ওই ঘটনায় চার অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। বৃহস্পতিবারই ওই অভিযুক্তদের বিচার বিভাগীয় হেফাজত থেকে পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত। তার পর শুক্রবার ভোরেই ওই চার অভিযুক্তকে নিয়ে ঘটনার পুনর্নির্মাণ করতে যায় সাইবরাবাদ পুলিশ। ঘটনাস্থলে পৌঁছতেই অভিযুক্তরা পুলিশকর্মীদের আগ্নেয়াস্ত্র ছিনতাই করে আক্রমণ চালায় বলে দাবি করা হয় পুলিশের তরফে। একই সঙ্গে জানানো হয়, সেই সময় আত্মরক্ষার্থে পুলিশ গুলি চালালে চার জনেরই মৃত্যু হয়।

হায়দরাবাদ ধর্ষণ-কাণ্ডের চার অভিযুক্ত এনকাউন্টারে মৃত, গোটা দেশ তোলপাড়

এই এনকাউন্টারের ঘটনা নিয়ে সরব হয় গোটা দেশ। একটা পক্ষের মত, অভিযুক্তদের এ ভাবে মেরে প্রশংসনীয় কাজ করেছে তেলঙ্গানা পুলিশ। অপর পক্ষ আবার এই এনকাউন্টারের তত্ত্বটাকেই উড়িয়ে দিয়েছেন। তাদের মতে পুলিশ এ ভাবে আইন নিজের হাতে তুলে নিতে পারে না। যদিও সাইবরাবাদের পুলিশ কমিশনার ভিসি সজ্জনার দাবি করেন, এই ঘটনায় ‘আইন তার কর্তব্য পালন করেছে’।

কিন্তু বিচার বিভাগকে এ ভাবে উপেক্ষা করে এনকাউন্টারের তত্ত্ব মানতে চাননি অনেকেই। এ দিন সেই পক্ষকেই সমর্থন করল প্রধান বিচারপতি এসএ বোবডে-র মন্তব্য।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)