নাগরিকত্ব সংশোধনী বিল ৩১১-৮০ ভোটে পাশ লোকসভায়, অমিতকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

নাগরিকত্ব সংশোধনী বিল ৩১১-৮০ ভোটে পাশনাগরিকত্ব সংশোধনী বিল ৩১১-৮০ ভোটে পাশ

জাস্ট দুনিয়া ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী বিল ৩১১-৮০ ভোটে পাশ হয়ে গেল লোকসভায়। সোমবার মধ্যরাতে লোকসভায় ওই বিল পাশ হওয়ার পর রাত ১২টা ০৮ মিনিটে টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী অমিত শাহ। ওই বিলের পক্ষে ভোট পড়েছে ৩১১টি। বিপক্ষে পড়েছে ৮০টি ভোট।

সাত ঘণ্টা বিতর্কের শেষে এ দিন মধ্যরাতে লোকসভায় পাশ হল নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। বিল পেশ করে এ দিন শুরুতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়ে দিয়েছিলেন, ওই বিল পাশ হলে প্রতিবেশী তিন দেশের অ-মুসলিম সংখ্যালঘু শরণার্থীরা দেশের নাগরিকত্ব পাবেন। ওই আইনের সঙ্গে এ দেশের মুসলিমদের কোনও সম্পর্ক থাকবে না। আইন পাশ হলে দেশের মুসলিম সমাজের কোনও সমস্যা হবে না।


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

এ দিন সকালে বিল পাশের সময় অমিত শাহ বলেছিলেন, ‘‘স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে বলছি, রেশন কার্ড থাকুক না থাকুক, কোনও সমস্যা নেই। যে শরণার্থীরা ভারতে শরণ নিয়েছেন তাঁরাই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এই বিল ০.০০১ শতাংশও দেশের সংখ্যালঘুদের বিরুদ্ধে নয়।’’

এ দিন সকালে বিল পাশের আগে থেকেই লোকসভায় বিরোধীরা হইহট্টগোল শুরু করেন। অমিত শাহকে বিল পেশ করতে বেশ বেগ পেতে হয়। বিরোধীদের তুমুল হইহট্টগোলের মধ্যেই ভোটাভুটি শেষে বিল পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিকেল থেকে শুরু হয় ওই বিলের উপর আলোচনা। মধ্যরাতে ওই বিল ভোটাভুটির মাধ্যমে পাশ হয় লোকসভায়।

‘‘বিলের বিতর্কেবিরোধীদের বক্তব্য শুনে মনে হচ্ছে ওই বিল এনে মুসলিমদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। কিন্তু সরকারের পক্ষ থেকে আশ্বাস দিয়ে জানাচ্ছি, ওই বিল পাশ হলে এ দেশের মুসলিমদের কোনও ভয় নেই। ভারতে বসবাসকারী মুসলিমদের সঙ্গে ওই বিলের কোনও সম্পর্কনেই। এ দেশের মুসলিমদের সঙ্গে কোনও ভেদাভেদ হবে না।’’

অমিত শাহ

সংসদে বিল পেশ হতেই কংগ্রেসের অধীররঞ্জন চৌধুরী, শশী তারুর, গৌরব গগৈ, তৃণমূলের সৌগত রায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, মহুয়া মৈত্র এআইএমআইএমের আসাদউদ্দিন ওয়াইসি, মুসলিম লিগের পি কে কুনহালিকুট্টিরা ধর্মের ভিত্তিতে নাগরিকত্বের প্রস্তাবের বিরুদ্ধে ঝাঁঝালো আক্রমণ শুরু করেন।

মধ্যরাতে বিল পাশের পরেও একই কথা বলেছেন অমিত শাহ। তিনি জানিয়ে দিয়েছেন, খুব তাড়াতাড়ি গোটা দেশে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) আনা হবে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)