চার ধাম যাত্রা বাতিল করল উত্তরাখণ্ড সরকার, কোভিড আতঙ্কেই এই সিদ্ধান্ত

চার ধাম যাত্রা বাতিল

জাস্ট দুনিয়া ডেস্ক: চার ধাম যাত্রা বাতিল হল শেষ পর্যন্ত। যেভাবে গোটা দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ভয়ঙ্করভাবে বাড়ছে সঙ্গে বাড়ছে মৃত্যুও তাতে নতুন করে কোনও জমায়েত যে আরও বড় বিপদ ডেকে আনবে সেটা নিশ্চিত। এই পরিস্থিতিতে দিন ঘোষণা করেও শেষ পর্যন্ত পিছু হটল উত্তরাখণ্ড সরকার। ১৪ মে থেকে চার ধাম যাত্রা শুরু হবে বলে ঘোষণা করে দেওয়া হয়েছিল। তার পর থেকেই তা নিয়ে শুরু হয়েছিল সমালোচনা।

এর আগে হরিদ্বারে কুম্ভমেলা ও কুম্ভস্নানের পর যেভাবে সেখানে পূন্যার্থীদের মধ্যে করোনা ছড়িয়ে পড়েছিল তা নিয়ে প্রভূত সমালোচনার মুখে পড়তে হয়েছিল উত্তরাখণ্ড সরকার ও কেন্দ্র সরকারকে। কিন্তু কুম্ভমেলা বন্ধ করা হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুরোধ করেছিলেন বন্ধ করার কিন্তু তেমনটা হয়নি। বরং মঙ্গলবার শেষ স্নানের পরই শেষ হয়েছে কুম্ভমেলা। আর বুধবার থেকে সেখানে কার্ফুর কথা জানিয়েছে সরকার।

তার মধ্যেই যদি চার ধাম যাত্রা শুরু হয় তাহলে তা যে এই বেড়ে চলা করোনাভাইরাসের আক্রমণকে আরও অনেকটা এগিয়ে দেবে তা নিয়ে কোনও সন্দেহ থাকতে পারে না। রাজ্যের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত এদিন বলেন, ‘‘এই বছর রাজ্যের কোভিড পরিস্থিতি দেখে উত্তরাখণ্ড সরকার চার ধাম যাত্রা বাতিল করছে। টার মন্দিরের পুরোহিতরা শুধু নিয়ম মেনে পুজো করবে।’’

চার ধাম হল  বদ্রীনাথ, কেদারনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রী। প্রতিবছর এই যাত্রায় প্রচুর মানুষ অংশ নেয়। গোটা দেশ এবং বিদেশ থেকেও চার ধাম যাত্রায় যোগ দেন মানুষ। রাজ্য স্বাস্থ দফতরের দেওয়া তথ্য অনুযায়ী বুধবার উত্তরাখণ্ডে কোভিডে আক্রান্ত হয়েছেন ৬,০৫৪ জন। মৃত্যু হয়েছে ১০৮ জনের। সব মিলে এখনও এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৪৫,৩৮৩। সুস্থ হয়েছেন ১,১৭,২২১ জন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)