Chandigarh Polls: বিজেপিকে টপকে এক নম্বরে কেজরিওয়ালের দল

Chandigarh Polls

জাস্ট দুনিয়া ডেস্ক: পঞ্জাব নির্বাচনের আগে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির Chandigarh Polls-এ বিপুল জয় অন্য ইঙ্গিত দিয়ে রাখল। পঞ্জাব ও উত্তরপ্রদেশ নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলো রীতিমতো ব্যস্ত। বিশেষ করে ভারতীয় জনতা পার্টি রাজ্য স্তরে নিজেদের খুটি শক্ত করতে চাইছে। কিন্তু তার আগে এই ফল একটা বড় ধাক্কা। চণ্ডিগড়ে অভিষেকেই এক নম্বরে পৌঁছে গেল আম আদমি পার্টি। দ্বিতীয় স্থানে নেমে গেল বিজেপি। চণ্ডীগড় পুরসভা নির্বাচনে সব থেকে বেশি আসন পেল কেজরিওয়ালের দল। জয়ের পর দিল্লির মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, চণ্ডীগড়ের ফল পঞ্জাবে পরিবর্তনের ইঙ্গিত।

পুরসভার ৩৫টি আসনের মধ্যে ১৪টি আসন জিতে নিল আম আদমি পার্টি। বিজেপির ঝুলিতে এল ১২টি আসন। কংগ্রেস পেয়েছে ৮টি আসন। আকালি দল ১টি সিট পেয়ে আগের স্থানেই রয়ে গিয়েছে। পঞ্জাব ও হরিয়ানার রাজধানীতে শুক্রবার পুরসভার নির্বাচন হয়। কেজরিওয়াল টুইটে লেখেন, ‘‘চণ্ডীগড় পুরসভার নির্বাচনে আপের জয় পঞ্জাবে পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। মানুষ দুর্নীতির রাজনীতিকে প্রত্যাখান করেছে এবং আপকে বেছে নিয়েছে… পঞ্জাব পরিবর্তনের জন্য তৈরি।’’

পঞ্জাব নির্বাচন নিয়ে অনেকদিন ধরেই কাজ করছে কেজরিওয়াল। প্রচারও চলছে জোড়কদমে। আর তারই ফল চণ্ডীগড়ের নির্বাচন। এই ফলকে ট্রেলার বলে ব্যাখ্যা করা হয়েছে আপ-এর তরফে। চণ্ডীগড়ের মানসিকতাকেই পঞ্জাবের মানসিকতা বলে ব্যাখ্যা করছে আম আদমি পার্টি। আর বিজেপির জন্য অশনী সঙ্কেত। কারণ এই নির্বাচনেমেয়র রবি কান্ত শর্মা ও প্রাক্তন মেয়র দেবেশ মোদগিল হেরে গিয়েছেন। আপের কাছে।

বিজেপির তরফে অবশ্য দাবি, কোন পার্টির ভোট আপে গিয়েছে সেটা পরবর্তী সময়ে বোঝা যাবে। কিন্তু বিজেপির ভোটাররা সৎ। তাঁরা বদলায় না। আগের নির্বাচনে চণ্ডীগড়ে ২৬টি আসনে লড়াই হয়েছিল। এবার সেটা বেড়েছে। বেশ কিছু গ্রাম পঞ্চায়েত পুরসভার অধিনে এসেছে। গতবার বিজেপি ২০টি আসন পেয়েছিল। ৭৭ শতাংশ ভোটই গিয়েছিল তাদের দখলে। কংগ্রেস ৪টি আসন পেয়েছিল। প্রতি ৫ বছরে হওয়া নির্বাচনে লড়াইটা থাকত বিজেপি ও কংগ্রেসের মধ্যেই। কিন্তু আম আদমি পার্টি সব হিসেব বদলে দিয়েছে আগমনেই। অভিষেকেই ৪০ শতাংশ আসন জিতে নিয়েছে। পঞ্জাবে লড়াই হতে চলেছে আপ, বিজেপি, কংগ্রেস এবং আকালি-বিএসপি জুটি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)