ভ্যাকসিনের আকাল মেটাতে নতুন বার্তা কেন্দ্রের, রাজ্যকে কোটি ডোজ

দেশ জুড়ে ভ্যাকসিন সঙ্কট

জাস্ট দুনিয়া ডেস্ক: ভ্যাকসিনের আকাল নিয়ে গত একমাস ধরে নানা তর্ক-বিতর্ক শোনা যাচ্ছে। রাজ্যগুলোর অভিযোগে কেন্দ্রে কেন্দ্র সরকার। প্রত্যেকে রাজ্যেই ভ্যাকসিনের হাহাকার চলছে। লম্বা লম্বা লাইন, দীর্ঘ অপেক্ষা আর তার পর হতাশ হয়ে ফেরা—এটাই হয়ে গিয়েছে প্রতিদিনের চেনা ছবি। তার মধ্যে ১৮ বছরের ঊর্ধ্বে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা হওয়ার পর সেই সমস্যা আরও বেড়েছে। কোথাও নেই কোনও ভ্যাকসিন। প্রচুর মানুষ পাননি প্রথম ডোজ। এমনকি প্রচুর ৬০ ঊর্ধ্বের মানুষরাও গোটা দেশে ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছেন।

এর সঙ্গে ভ্যাকসিনের আকালের মধ্যে আরও একটা বড় সমস্যা দেখা দিয়েছে দ্বিতীয় ডোজ নিয়ে। প্রথম ডোজ নেওয়ার পর একটা নির্ধারিত সময়ে্র মধ্যে দ্বিতীয় ডোজ নেওয়ার কথা। কিন্তু সেটা পাওয়া যাচ্ছে না। সেই সমস্যা মেটাতে দুটো ডোজের মধ্যে সময়সীমা বাড়িয়েই চলেছে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা এবং কেন্দ্র সরকার। তবে শুক্রবার স্বস্তির কথা শুনিয়েছে কেন্দ্র সরকার।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর টুইট জানান, আগামী ১৫ দিনে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে মোট ১ কোটি ৯২ লক্ষ্য ভ্যাকসিনের ডটোজ দেবে কেন্দ্র। ভ্যাকসিনের জোগান না থাকায় আপাতত সর্বত্রই ১৮-৪৪-এর মধ্যে ব্যাক্তিদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে না। অনেক জায়গায় শুরু করেও বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে প্রাথমিকভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে তাঁদের যাঁরা দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছেন। কোভিশিল্ডের ডোজের সময়সীমা করা হয়েছে ১২-১৬ সপ্তাহ।

বিনামূল্যে টিকা রাজ্যগুলিতে পৌঁছে যাবে আগামী ১৬ মে-র মধ্যে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তার মধ্যে কোভিশিল্ড থাকছে ১৬২.৫ লাখ এবং কোভ্যাক্সিন থাকছে ২৯.৪৯ লাখ। এই ডোজ দেওয়া হবে ৪৫ ঊর্ধ্বদের। এখনও পর্যন্ত দেশে  ৮ কোটির মানুষ টিকা নিয়েছেন। আগামী ১৫ দিনে তর সঙ্গে যুক্ত হবে আরও ২ কোটি। পাশাপাশি ভারতে আরও ভ্যাকসিন উৎপাদনের দিকেও নজর দেওয়া হচ্ছে। রাজ্যে রাজ্যে তৈরি হচ্ছে প্ল্যান্ট।

কেন্দ্র সরকারের দাবি আগামী অগস্ট-সেপ্টেম্বরের মধ্যেদেশে ২১৬ কোটি ভ্যাকসিন ডোজ তৈরি হবে এবং এই বছরের শেষের মধ্যে গোটা দেশের টিকাকরণ শেষ হয়ে যাবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)