সিবিএসই: দ্বাদশ শ্রেণির চূড়ান্ত রিপোর্টের জন্য স্কুলকে ২৫ জুলাই অবধি সময়

সিবিএসই: দ্বাদশ শ্রেণির চূড়ান্ত রিপোর্টের জন্য

জাস্ট দুনিয়া ডেস্ক: সিবিএসই: দ্বাদশ শ্রেণির চূড়ান্ত রিপোর্টের জন্য স্কুলগুলিকে ২৫ জুলাই অবধি সময় দিল। ওই দিনের মধ্যে সমস্ত স্কুলকে দ্বাদশ শ্রেণির চূড়ান্ত রিপোর্ট জমা দিতে বলেছে সিবিএসই। এর আগে ঠিক হয়েছিল, রিপোর্ট ২২ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে। কিন্তু সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করেই আরও তিন দিন মেয়াদ বাড়িয়েছে সিবিএসই। সিবিএসই: দ্বাদশ শ্রেণির চূড়ান্ত রিপোর্টের জন্য বুধবার এক বিজ্ঞপ্তি জারি করেছে। স্কুলগুলিকে সিবিএসই জানিয়েছে, ২৫ জুলাই বিকেল ৫টার মধ্যে চূড়ান্ত রিপোর্ট জমা দিতে হবে। স্কুল এবং শিক্ষকদের সমস্যার কথা মাথায় রেখেই দিন ক্ষণ পিছনো হল বলে জানিয়েছে তারা। কারণ, শেষ মুহূর্তে হুড়োহুড়ি এড়ানো।

করোনা পরিস্থিতির কারণে এ বছর বাতিল হয়ে যায় সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তার পরিবর্তে মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে দ্বাদশের ফল ঘোষণা করা হবে জানিয়েছিলেন সিবিএসই বোর্ড কর্তৃপক্ষ। তবে সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন বহু পড়ুয়া-সহ অভিভাবকেরা। শীর্ষ আদালত শেষমেশ মূল্যায়ন পদ্ধতিতেই সায় দেয়। করোনার জন্য বাতিল হয়েছে পরীক্ষা। কিন্তু গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের পাশ করানো হবে কিসের ভিত্তিতে? সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল। সিবিএসই বোর্ড আদালতকে জানিয়েছিল, এ বিষয়ে তারা দু’সপ্তাহ পরে জানাবে। ফলে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে ফের শুনানি হবে সুপ্রিম কোর্টে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তার পরই প্রশ্ন ওঠে, দ্বাদশের গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষায় পাশ করার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের মূল্যায়নের শর্ত কী হবে? এ বিষয়ে সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল, কোভিড পরিস্থিতিতে পরীক্ষা বাতিল করা হয়েছে বলে আদালত খুশি। কিন্তু ছাত্র ছাত্রীদের মূল্যায়নের শর্ত কী হবে, তা স্পষ্ট করে কোথাও জানানো হয়নি বলে ইআদালত তার পর্যবেক্ষণে জানিয়েছিল।

জবাবে সিবিএসই-র আইনজীবী অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল জানিয়েছিলেন, এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে তাঁদের তিন সপ্তাহ সময় লাগবে। আইসিএসই বোর্ডের আইনজীবীও জানান, তাঁরা ইতিমধ্যেই এই শর্ত নির্ধারণের জন্য বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছেন। ছাত্রছাত্রীদের যাতে যথাযথ মূল্যায়ণ করা যায়, তা খতিয়ে দেখছে ওই কমিটি। আদালত এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য সিবিএসই এবং আইসিএসই বোর্ডকে দু’সপ্তাহের সময় দিয়েছিল।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)