রণক্ষেত্র দিল্লি, সিএএ বিরোধী ও সমর্থনকারীদের মধ্যে ইটবৃষ্টি, পুলিশের কাঁদানে গ্যাস

রণক্ষেত্র দিল্লিরণক্ষেত্র দিল্লি

জাস্ট দুনিয়া ডেস্ক: রণক্ষেত্র দিল্লি, রবিবার সিএএ বিরোধী ও সমর্থনকারীদের মধ্যে শুরু হয় ইটবৃষ্টি। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশকে কাঁদানে গ্যাস ছুড়তে হয়।

এ দিন সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী ও সমর্থনকারীদের সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা দিল্লির মৌজপুরের কাছে। জায়গাটি জাফরাবাদ এলাকায়। রাস্তায় দু’পক্ষ মুখোমুখি হয়ে পড়ার পর একে অন্যের দিকে ইট-পাটকেল ছুড়তে শুরু করে। নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করে পুলিশ।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

শনিবার রাত থেকে শাহিনবাগের মতো প্রায় দু’শো মহিলা জাফরাবাদ মেট্রো স্টেশনের সামনে অবস্থান-বিক্ষোভ শুরু করেন। রবিবার সকালে তাতে যোগ দেন আরও মানুষ। সব মিলিয়ে কয়েক হাজার মানুষের জমায়েত হয় ওই এলাকায়। সিএএ-এনআরসি থেকে ‘আজাদি’ চাই— এই ধরনের স্লোগান উঠলেও কার্যত শান্তিপূর্ণ ভাবেই তাঁরা ধর্না কর্মসূচি পালন করছিলেন। সেখানে প্রচুর পুলিশ ও আধাসেনা মোতায়েন ছিল।

পুলিশ সূত্রে খবর, বিপত্তি বাধে স্থানীয় এক বিজেপি নেতার মিছিল ঘিরে। সিএএ-র সমর্থনে ওই নেতার নেতৃত্বে কয়েকশো মানুষের মিছিল জাফরাবাদের অদূরে মৌজপুর আসতেই উত্তেজনা ছড়ায়। পুলিশ মিছিল আটকে দেয়। কিছুটা দূরে অন্য দিকের রাস্তাও আটকে দেওয়া হয়। তার পরেই দু’পক্ষের মধ্যে শুরু হয় ইটবৃষ্টি।

এলাকায় তীব্র উত্তেজনা ছড়ায়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ায় একাধিক কাঁদানে গ্যাসের শেল ফাটিয়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ। কিন্তু দু’পক্ষেই প্রচুর মহিলা থাকায় পুলিশ বা আধাসেনা কেউই বলপ্রয়োগ করেনি। এই গন্ডগোলের পরেই আরও বিরাট বাহিনী মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে দিল্লি পুলিশ। তবে এ দিন রাত পর্যন্ত এলাকায় উত্তেজনা রয়েছে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)