টুইটারের নীল টিক বেঙ্কাইয়া ফিরে পেলেও হারালেন মোহন, কটাক্ষে রাহুল

শিশু পর্নোগ্রাফির দায়ে অভিযুক্ত টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: টুইটারের নীল টিক দেশের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আরএসএস)-এর প্রধান মোহন ভাগবতের অভিজ্ঞতাও একই। সঙ্ঘের আরও তিন কর্তার নীল টিখও উড়িয়ে দেওয়া হয়। কিন্তু বেঙ্কাইয়া টুইটারের নীল টিক ফেরত পেলেও, মোহনদের অ্যাকাউন্টে আর দেখা গেল না ‘ভেরিফায়েড’ চিহ্ন। উপরাষ্ট্রপতি এবং আরএসএস-প্রধান— দু’জনের সঙ্গে টুইটারের এমন ‘ব্যবহার’-এ স্বভাবতই ক্ষুব্ধ গেরুয়া শিবির। আর সেই আবহে টুইটারেই রবিবার কটাক্ষের তিরটি ছুড়েছেন রাহুল গান্ধী।

নয়া তথ্যপ্রযুক্তি নিয়ম-বিধি নিয়ে বেশ কিছু দিন ধরেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে টুইটারের ‘বিরোধ’ চলছিল। আদালত পর্যন্ত গড়িয়েছে বিষয়টি। তার মধ্যেই উপরাষ্ট্রপতির ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে নীল টিক তুলে নেওয়ায় বিতর্ক বাধে। একই সঙ্গে মোহন-সহ চার সঙ্ঘকর্তার টুইটার অ্যাকাউন্টকে নীল টিক-হীন করে দেওয়া হয়। ফলে বিতর্ক আরও জোরদার হয়। আরএসএস জানিয়ে দেয়, টুইটার কর্তৃপক্ষের এমন ‘ব্যবহার’ তারা ভাল চোখে দেখছে না। ভাগবতের টুইটার অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা ২ লাখ ৯ হাজার। তবে, তিনি টুইটারে অ্যাকাউন্ট খোলার পর থেকে এখনও পর্যন্ত কোনও দিন টুইট করেননি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

বেঙ্কাইয়ার টুইটার অ্যাকাউন্ট থেকে শেষ টুইট করা হয়েছিল গত বছরের ২৩ জুলাই। ওই অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা প্রায় ১৩ লাখ। টুইটারের যুক্তি, ৬ মাস বা তার বেশি সময় ধরে যদি কোনও প্রোফাইল নিষ্ক্রিয় থাকে, নিয়ম অনুযায়ী সেই অ্যাকাউন্ট টুইটারের নীল টিক হারাবে। এক ব্যক্তির একাধিক প্রোফাইল ধরা পড়লেও একই ব্যবস্থা। ফেক নিউজে রাশ টানতেই এমন নিয়ম। সেই যুক্তিতে বেঙ্কাইয়া বা মোহনদের নীল টিক থাকার কথা নয়।

কিন্তু গেরুয়া শিবির পাল্টা যুক্তি তুলে ধরেছে এ ক্ষেত্রে। বিজেপিরই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি বা কংগ্রেসের সনিয়া গান্ধীর রাজনৈতিক সচিব আহমেদ পটেলের অ্যাকাউন্টে টুইটারের নীল টিক আছে। কিন্তু দু’জনেই বেশ কিছু দিন হল প্রয়াত হয়েছেন। কোন যুক্তিতে তাঁদের অ্যাকাউন্ট সক্রিয় এবং নীল টিকওয়ালা থাকে? গেরুয়া শিবির এই প্রশ্ন তুলেছে। একই সঙ্গে তাদের অভিযোগ, নীল টিক সরানোর আগে টুইটারের তরফে কোনও আগাম খবর দেওয়া হয়নি। আচমকাই তুলে নেওয়া হয়েছে নীল টিক।

এই আবহেই রবিবার একটু টুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সেই টুইটে তিনি কেন্দ্রীয় সরকারকে খোঁচা দিয়েছেন। লিখেছে‌ন, ‘মোদী সরকার এখন নীল টিক নিয়ে লড়াই করছে। যদি আপনি কোভিড-১৯ টিকা পেতে চান, তা হলে আত্মনির্ভর হন’।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)