ক্রমশ বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস, আক্রান্তের সংখ্যা ৩ সপ্তাহে বেড়েছে ১৫০ শতাংশ

ক্রমশ বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস

জাস্ট দুনিয়া ডেস্ক: ক্রমশ বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্তের সংখ্যা। বিশেষ করে কোভিড থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের মধ্যেই বেশি মাত্রায় দেখা যাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। এখনও পর্যন্ত দেশে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন ৩১,২১৬ জন। তার মধ্যে এই রোগের কারণে মৃত্যু হয়েছে ২,১০৯ জনের। যা গত ৩ সপ্তাহে ১৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে যে ভাবে নাস্তানাবুদ অবস্থা হয়ে গিয়েছে দেশের চিকিৎসা ব্যবস্থার সেখান থেকে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে দেশ। আর তার মধ্যেই এই ব্ল্যাক ফাঙ্গাসের আক্রমণ নতুন করে অস্বস্তির সৃষ্টি করছে। মনে করা হচ্ছে এই রোগের মূল ওষুধ অ্যাম্ফোটেরিসিন-বি পর্যাপ্ত পরিমাণে না পাওয়াটাও বড় সমস্যা তৈরি করছে।

যে ভাবে কোভিড সব থেকে বেশি কাবু করেছিল দু’বারই মহারাষ্ট্রকে সেভাবেই সব থেকে বেশি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত এই রাজ্যেই। এ রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭,০৫৭ জন। মৃত্যু হয়েছে ৬০৯ জনের। তার পরই রয়েছে গুজরাত। সেখানে আক্রান্তের সংখ্যা ৫,৪১৮, ম-ত্যু হয়েছে ৩২৩ জনের। তৃতীয় স্থানে রয়েছে রাজস্থান। সেখানে আক্রান্ত হয়েছে ২,৯৭৬ জন। তবে মৃত্যুর নিরিখে তিন নম্বরে রয়েছে কর্ণাটক। সেখানে মৃত্যু হয়েছে ১৮৮ জনের।

মে মাসে মহারাষ্ট্র ও গুজরাতে আক্রান্তের সংখ্যাটা ছইল ২,৭৭০ এবং ২,৮৫৯। সেদিক থেকে দেখতে গেলে ব্ল্যাক ফাঙ্গাসের আক্রমণকে সাফল্যের সঙ্গে সামলেছে পশ্চিমবঙ্গ। যেখানে ২৩ জনের মৃত্যু হয়েছে। গত মাসেই কেন্দ্রের তরফে সব রাজ্যকে বলা হয়েছিল ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করতে।

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তদের বিভিন্ন ধরনের উপসর্গ সম্পর্কেও  বিস্তারিত জানানো হয়েছিল। সেখানে বলা হয়েছিল, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হলে নাকের আশপাশ কালো বা রঙ বদলে যায়। দৃষ্টি ঝাপসা হয়ে আসে বা সব জিনিস দুটো করে দেখতে পাওয়া যায়।  বুকে ব্যথা, শ্বাস কষ্ট এক্ষেত্রেও রয়েছে এবং কাশির সঙ্গে রক্ত। বিশেষ করে ডায়াবেটিক মানুষদের সঙ্গে এই সমস্যাগুলো বেশি করে দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, দেশে অতিরিক্ত পরিমাণে ডায়াবেটিক থাকায় এর রোগের পরিমাণ বাড়ছে।

অতিরিক্ত স্টেরয়েড যাঁরা নেন তাঁদেরও এর সম্ভাবনা রয়েছে। স্কিনের মধ্যে দিয়ে তা পৌঁঠে যায় সাইনাস ও মুখের অন্যান্য অংশে। অ্যান্টিফাঙ্গাল থেরাপিতে না সারলে অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। আর চিকিৎসা না হলে রক্তের সংক্রমণ মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)