বিহার পুলিশের সদ্য প্রাক্তন ডিজি নীতীশের দলেই যোগ দিয়ে বললেন: ‘রাজনীতি বুঝি না’

বিহার পুলিশের সদ্য প্রাক্তন ডিজি

জাস্ট দুনিয়া ডেস্ক: বিহার পুলিশের সদ্য প্রাক্তন ডিজি নীতীশের দলেই যোগ দিলেন। সম্প্রতি ওই আইপিএস অফিসার চাকরি থেকে স্বেচ্ছাবসর নিয়েছেন। তাঁর রাজনীতিতে যোগ দেওয়া নিয়ে তখন থেকেই জল্পনা শুরু হয়। কিন্তু তিনি বারে বারেই বলে আসছিলেন, রাজনীতি তাঁর জায়গা নয়। রবিবার অবশেষে বিহার পুলিশের সদ্য প্রাক্তন ডিজি গুপ্তেশ্বর পাণ্ডে যোগ দিলেন নীতীশ কুমারের সংযুক্ত জনতা দল (জেডিইউ)-এ।

বলি-অভিনেতা সুশান্ত সিং রাজপুতের অস্বাভাবিক মৃত্যুর তদন্তে বিহার পুলিশের সঙ্গে মহারাষ্ট্র পুলিশের বিরোধ প্রকাশ্যে আসতেই আচমকা চাকরি থেকে অবসর ‌নিয়ে নেন গুপ্তেশ্বর। তার পর থেকেই বাজারে জোর জল্পনা শুরু হয় তিনি এ বার রাজনীতিতে যোগ দেবেন। শনিবার গুপ্তেশ্বর মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পার্টি অফিসে গিয়ে সঙ্গে দেখা করেন। তার পরে জল্পনা আরও জোরদার হয় যে, গুপ্তেশ্বর এ বার রাজনীতিতেই যোগ দিচ্ছেন এবং সেটা নীতীশের দল জেডিইউ। কিন্তু গতকালও সেই জল্পনা নস্যাৎ করে দেন বিহার পুলিশের সদ্য প্রাক্তন ডিজি গুপ্তেশ্বর পাণ্ডে। বলেছিলেন, ‘‘আমাকে স্বাধীন ভাবে কাজ করতে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাতে এসেছিলাম। নির্বাচন নিয়ে আমাদের মধ্যে কোনও কথা হয়নি। আমি এই দলে যোগ দেব কি না সে সিদ্ধান্তও নিইনি।’’


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

রবিবার নীতীশ কুমারের হাত ধরেই গুপ্তেশ্বর জেডিইউ-এ যোগ দেন। এ দিন তিনি বলেন, ‘‘আমাকে মুখ্যমন্ত্রী নিজে ডেকে পাঠিয়েছিলেন। তার পর যোগ দিতে বলেন। দল যা করতে বলবে, তাই করব। আমি রাজনীতি বুঝি না। সাধাসিধে মানুষ আমি। সারা জীবন সমাজের পদদলিত মানুষদের নিয়ে কাজ করেছি।’’

তবে বিহার রাজনীতি যাঁরা বোঝেন, তাঁদের ব্যাখ্যা, গুপ্তেশ্বর আচমকা চাকরি থেকে অবসর নেননি। এর পিছনে বিহার বিধানসভা নির্বাচনই একমাত্র কারণ। ঠিক ভোটের আগেই অনেক অঙ্ক কষেই চাকরি থেকে অবসর নিয়েছেন ১৯৮৭-ব্যাচের ওই আইপিএস। আসলে বিহার নির্বাচনে তিনি এ বার নিজে অংশ নিতে চান। পুলিশ-প্রশাসকের জায়গা থেকে নয়, একেবারে রাজনৈতিক লড়াই করে, প্রার্থী হিসাবে। আর সেই জন্যই অবসর নেওয়ার কয়েক দিনের মধ্যেই ইউটিউবে একটি ভিডিও প্রচার করা হতে থাকে, যেখানে গুপ্তেশ্বর ‘বিহারের রবিনহুড’ হিসেবে বর্ণিত হয়েছেন। জনমানষে গুপ্তেশ্বরের ভাল ভাবমূর্তি তৈরি করতেই ওই ভিডিও প্রকাশ করা হয় বলেই ব্যাখ্যা। এ দিন নীতীশের দলে যোগ দেওয়ায় সেই ব্যাখ্যাই মান্যতা পেল। এখন ভোটে দাঁড়ানো শুধু সময়ের অপেক্ষা বলেই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকেরা।

এ বারের বিধানসভা নির্বাচন তিন দফায় হবে বলে ইতিমধ্যেই দিন ক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ২৯ অক্টোবর, ৩ এবং ৭ নভেম্বর বিহারে নির্বাচন। ফল প্রকাশ ১০ নভেম্বর।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)