বিহার নির্বাচন: ঘোষণা করা হল ভোটের দিন, ফল ১০ নভেম্বর

বিহার নির্বাচন

জাস্ট দুনিয়া ডেস্ক: বিহার নির্বাচন হতে চলেছে কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেই। যেখানে ভোট দেওয়ার সুযোগ পাবেন কোভিড আক্রান্তরাও। শুক্রবার বিহার নির্বাচনের দিন ঘোষণা করে দিল‌ নির্বাচন কমিশন। প্রথম পর্বের ভোট হবে ২৮ অক্টোবর। এর পর আরও দু’দফায় ৩ ও ৭ নভেম্বর হবে ভোট। ফল ঘোষণা হবে ১০ নভেম্বর। কঠিন পরিস্থিতির মধ্যে এই প্রথম এত বড় নির্বাচন হতে চলেছে দেশে। এমনকী করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বের বৃহত্তম নির্বাচন হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

মুখ্য নির্বাচনী আধিকারিক সুনীল আরোরা এদিন বিহারে তিন দফার নির্বাচনের দিন ঘোষণা করেন। যাকে তিনি ‘‘লিপ অফ ফেইথ মানে বিশ্বাসের লাফ’’ বলে চিহ্নিত করেছেন। মেডিক্যাল ও জয়েন্ট পরীক্ষার সাফল্যের উদাহরণ টেনে তিনি বোঝাতে চান কোভিড-এর জন্য কোনও কিছুর গুরুত্বকে ছোট করা যাবে না। এবং এই পরিস্থিতিতে বিহার নির্বাচন আয়োজন করাটা অনেক বড় পদক্ষেপ।

তিনি বলেন, ‘‘কোভিড জন্য নেমে যাওয়ার রাস্তা দেখায় না। রাস্তা খুঁজে বের করতে হবে যাতে প্রতিনিধিদের বেছে নেওয়া যায় এবং মানুষের স্বাস্থ্যের নিরাপত্তা রক্ষা করা যায়। জীবনকে চলতেই হবে।’’ বিহার নির্বাচনের জন্য ৪৬ লক্ষ মাস্ক, ৬ লক্ষ পিপিই কিট, ২৩ লক্ষ গ্লাভস এবং ৭ লক্ষ স্যানিটাইজারের বোতল রাখা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘‘গত নির্বাচন যা দিল্লিতে হয়েছিল, সেই থেকে গোটা বিশ্ব ভীষনভাবে বদলে গিয়েছে। কোভিড অতিমারি নতুনভাবে স্বাভাবিক জীবন বেছে নিতে বাধ্য করেছে।’’ তিনি এটিকে ‘‘ঐতিহাসিক নির্বাচন’’ বলে ব্যাখ্যা করেছেন।

বিহার নির্বাচনেও বেশ কিছু নিয়মের পরিবর্তন হবে নিশ্চিত। ভোটের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল সাতটা থেকে ভোট পর্ব শুরু হবে। স্বাভাবিক নিয়মে বিকেল পাঁচটায় বন্ধ হয়ে যেত এতদিন। তবে এ বার চলবে ছ’টা পর্যন্ত। দ্রুত ভোট শেষ করার জন্য পাঁচ দফার বদলে তিন দফায় নামিয়ে আনাটাও একটা বড় সিদ্ধান্ত।

কোভিড আক্রান্ত বা উপসর্গ রয়েছে বা কোয়রান্টিনে রয়েছেন এমন ভোটাররা আলাদা করে ভোট দিতে পারবেন। শেষ এক ঘণ্টা রাখা হয়েছে তাঁদের জন্য। এবং তা হবে সামাজিক দুরত্ববিধি মেনেই। যাতে মিটিং, মিছিলেও কোনও শারীরিক সংযোগ না ঘটে সেদিকে নজর রাখতে হবে। ভোটারদের মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক।

(করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)