মহারাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ টিকা পেয়েছে বাংলা, যার পরিমাণ ৫২ লাখ: সূত্র

মহারাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ টিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: মহারাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ টিকা পেয়েছে বাংলা, সূত্রের খবর। বৃহস্পতিবার নতুন করে কোভিড টিকা চেয়ে কেন্দ্রকে দু’পাতার চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার প্রেক্ষিতে সরকারিভাবে জবাব না দিলেও টাইমস অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী কেন্দ্রের অন্দরের খবর, বাংলাকে ইতিমধ্যেই ৫২ লাখ কোভিড টিকার ডোজ সরবরাহ করেছে কেন্দ্র। যা দ্বিতীয় সর্বোচ্চ। এদিন কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে মমতা বলেছেন, দিল্লি গিয়েও তিনি রাজ্যের জন্য আরও বেশি কোভিড টিকার দাবি জানিয়েছিলেন নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে। তার পরও তা পায়নি রাজ্য। এদিন আবার মোদী সরকারকে চিঠি লিখে সেই দাবি জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী আশ্বাস দিলেও টিকার সুরাহা হয়নি রাজ্যে। ঘাটতি রয়ে গিয়েছে এখনও।

বাংলার জন্য ১৪ কোটি কোভিড টিকার ডোজ চেয়েছিলেন মুখ্যমন্ত্রী। যা জানা যাচ্ছে মুম্বইকে এখনও পর্যন্ত সব থেকে বেশি কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে। তার পরই দ্বিতীয় স্থানে রয়েছে বাংলা যারা সব থেকে বেশি কোভিড টিকার ডোজ পেয়েছে। সেদিক থেকে দেখতে গেলে কোনওটাই বিজেপি শাসিত রাজ্য নয়। মমতার অভিযোগ ছিল বিজেপি শাসিত রাজ্যে টিকার জোগান স্বাভাবিক রয়েছে। সেক্ষেত্রে বাংলা পর্যাপ্ত টিকা পাচ্ছে না। তার প্রেক্ষিতেই এই হিসেব বেরিয়ে এসেছে বিজেপি শাসিত কেন্দ্র সরকারের তরফে।

এদিন চিঠিতে তিনি লিখেছেন, ১৪ কোটি ভ্যাকসিন ডোজ পেলে তবেই রাজ্যের মানুষদের টিকা সম্পূর্ণ সম্ভব হবে। বার বার এই বিষটি নিয়ে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হলেও তা কাজে লাগেনি। যে কারণে রাজ্যে টিকাকরণ কর্মসূচির গতি মন্থর হয়ে পড়ছে। সেই চিঠিতে রাজ্যের টিকাকরণের বিস্তারিত হিসেবও তিনি দিয়েছেন। রাজ্যে প্রতিদিন ১১ লক্ষ্য মানুষকে টিকা দেওয়ার পরিকাঠামো থাকলেও টিকার অভাবে তা সম্ভব হচ্ছে না।

রাজ্যের কোভিড পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে কিন্তু পর্যাপ্ত টিকা না পেলে তা আবার ভয়াবহ রূপ নিতে পারে বলেই মনে করা হচ্ছে। তবে কেন্দ্রের সূত্রের দাবি যথেষ্ট পরিমাণ টিকা বাংলাকে দেওয়া হয়েছে কেন্দ্রের ক্ষমতা অনুযায়ী। এবং গোটা দেশের মানুষ যাতে টিকা পায় সেদিকেও কেন্দ্র নজর রাখছে। সেই পরিস্থিতিতে বাংলার থেকেও খারাপ অবস্থায় রয়েছে অনেক রাজ্য। তার মধ্যে দক্ষিণের বেশ কিছু রাজ্য রয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)