নৃতাত্ত্বিক গবেষণার সাম্প্রতিক প্রবণতা নিয়ে দু’দিনের ওয়েবিনার

নৃতাত্ত্বিক গবেষণার সাম্প্রতিক প্রবণতা

জাস্ট দুনিয়া ব্যুরো: নৃতাত্ত্বিক গবেষণার সাম্প্রতিক প্রবণতা কেমন, তা জানতে ওয়েবিনারের আয়োজন করেছে দু’রাজ্যের দু’টি কলেজ। জাতীয় স্তরের ওই ওয়েবিনারে দেশের ১৫টি রাজ্যের মোট ৫২ জন গবেষক তাঁদের কাজ নিয়ে আলোচনা করবেন। বৃহস্পতিবার শুরু হয়েছে নৃতাত্ত্বিক গবেষণার সাম্প্রতিক প্রবণতা শীর্ষক ওই ওয়েবিনার। শুক্রবারও চলবে।

পশ্চিমবঙ্গ এবং অরুণাচল প্রদেশ— দু’রাজ্যের দুই কলেজের এই উদ্যোগ নৃতত্ত্ব গবেষণায় যেন নিয়ে এল মুক্তাঙ্গনের ছোঁয়া। দু’দিনের এই ওয়েবিনারের যৌথ আয়োজক পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিরাটির মৃণালিনী দত্ত মহাবিদ্যাপীঠ এবং অরুণাচল প্রদেশের ইটানগরের দারে নাথুঙ গভর্নমেন্ট কলেজ। পরিচালনায় ওই কলেজ দু’টির আইকিউএসি (ইন্টারন্যাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল) এবং নৃতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষিকারা।

বৃহস্পতিবার ওয়েবিনারের আনুষ্ঠানিক সূচনা হয় বরো ভাষার একটি গান এবং দু’রাজ্যের আদিবাসীদের নানান ছবির উপস্থাপনায়। সূচনালগ্নে মৃণালিনী দত্ত মহাবিদ্যাপীঠের অধ্যক্ষ অপূর্ব বন্দোপাধ্যায় এবং দারে নাথুঙ গভর্নমেন্ট কলেজের অধ্যক্ষ এম কিউ খান একসঙ্গে বিভিন্ন কর্মসূচি শুরু করার কথা বলেন। প্রথম দিনের ওয়েবিনারে প্রধান বক্তা ছিলেন বিশিষ্ট নৃতাত্ত্বিক সরিতকুমার চৌধুরী। এ দিন তিনটি অধিবেশনে সভাপতিত্ব করেন যথাক্রমে মিতশ্রী মিত্র, বিজয়শঙ্কর সহায় এবং অঞ্জলি খুরানে।

এ দিনের আলোচনার বিষয়ে ছিল নজরকাড়া বিভিন্নতা। ভারতের বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের সংস্কৃতি, স্বাস্থ্য থেকে শুরু করে বর্তমান জীবনে ডিজিটাল মিডিয়ার প্রভাব এবং ডিজিটাল এথনোগ্রাফির প্রয়োজনীয়তার কথাও উঠে আসে আলোচনায়।

শুক্রবার প্রত্নতত্ত্ব এবং করোনা সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। অধিবেশনে সভাপতিত্ব করবেন এম মণিবাবু সিং, রমেশ সিং এবং সুচেতা সেন চৌধুরী। বিদায়-সম্ভাষণমূলক পর্যায়ে থাকবেন সার্থক সেনগুপ্ত এবং সুবীর বিশ্বাস।

এই ওয়েবিনার দেশের বিভিন্ন প্রান্তে থাকা নৃতত্ত্বের শিক্ষক-শিক্ষিকা, গবেষক ও ছাত্রছাত্রীদের এক ছাতার তলায় নিয়ে আসতে পেরেছে। অতিমারির সময়ে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে গবেষকরা কী কী কাজ করছেন, তা জানতে এমন উদ্যোগ অত্যন্ত জরুরি এবং প্রয়োজনীয়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)