আমপান তাণ্ডবের পর আকাশ পথে বাংলা পরিদর্শনে আসছেন নরেন্দ্র মোদী

আমপান

জাস্ট দুনিয়া ব্যুরো: আমপান তাণ্ডবের পর বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার যে তাণ্ডব বয়ে গিয়েছে কলকাতা ও শহরতলীর উপর দিয়ে তার পর ভেঙে পড়তে দেখা গিয়েছিল বাংলার মুখ্যমন্ত্রীকে। হতাশ গলায় বলতে শোনা গিয়েছিল, ‘‘ধ্বংস হয়ে গিয়েছে বাংলা। ধ্বংস হয়ে গিয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। প্রচুর ক্ষতি, যার হিসেব এখনই করা সম্ভব নয়। কত মানুষের প্রাণ গিয়েছে জানি না।’’ বুধবার যা শোনা গিয়েছিল ১০-১২। তা পরদিন গিয়ে দাঁড়ায় ৭২-এ।

তাণ্ডব পরবর্তী ভয়ঙ্কর চিত্র বৃহস্পতিবার সকাল থেকেই টের পাওয়া যায়। খবর আসতে শুরু করে সব জায়গা থেকে। এমন ভয়ঙ্কর পরিস্থিতি দেখেনি কেউ এর আগে। করোনার থেকেও ভয়ঙ্কর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো দাপুটে মুখ্যমন্ত্রীকে যখন এভাবে ভেঙে পড়তে দেখা যায় তখন বোঝা যায় সত্যিই বাংলার উপর দিয়ে বয়ে গিয়েছে মারণ তাণ্ডব।

প্রশাসনের সঙ্গে মিটিং সারলেন দুপুরেই। কী ভাবে সব উদ্ধারতকাজ হবে, মানুষকে স্বাভাবিক জীবনে ফেরানো হবে, বিদ্যুৎ সংযোগ থেকে যোগাযোগ ব্যবস্থা সব দ্রুত স্বাভাবিক করার নির্দেশ দিলেন সকলকে, তাই বার বার আবেদন করছিলেন সবাই পাশে থাকুন। কেন্দ্রকে রাজনীতি ছেড়ে বাংলার পাশে থাকারও আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বৃহস্পতিবার সকালে জানা গিয়েছে শুধু শহরে পড়ে গিয়েছে পাঁচ হাজারের কাছাকাছি গাছ। বিভিন্ন জায়গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে একাধিক মানুষের।

বুধবারও বিভিন্ন জায়গায় বিদ্যুৎ চলে গিয়েছিল, বৃহস্পতিবারেও সেই সব অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগ আসেনি। বন্ধ সব ধরনের মোবাইল নেটওয়ার্ক। বেশিরভাগ সময়ই তা কাজ করছে না। যে কারণে প্রয়োজনে যোগাযোগ করার রাস্তাও বন্ধ সাধারণ মানুষের কাছে।

দমদম বিমান বন্দরে থইথই করছে জল। জলের মধ্যই রানওয়েতে আধা ডুবে রয়েছে বিমান। ভেঙে পড়েছে বিমান বন্দরের এক অংশের ছাদ। ক্ষতিগ্রস্থ হয়েছ হ্যাঙ্গার যার অনেকগুলো সারানোর মতো অবস্থায়ও নেই।

মুখ্যমন্ত্রীর আবেদন শুনে বাংলা ও ওড়িশা পরিদর্শনে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আকাশ পথে বাংলার পরিস্থিতি দেখবেন তিনি। সঙ্গে থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরিদর্শন শেষে বসিরহাটে প্রশাসনিক বৈঠক সারবেন মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রী।