জাতীয় নিরাপত্তা নিয়ে জরুরি বৈঠকে অমিত শাহ, উঠতে পারে কাশ্মীর প্রসঙ্গও

জাতীয় নিরাপত্তা

জাস্ট দুনিয়া ডেস্ক: জাতীয় নিরাপত্তা নিয়ে জরুরি বৈঠকে অমিত শাহ বসেছেন। সোমবার দুটো থেকে শুরু হয়েছে ওই বৈঠক। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এ দিন রাত ১০টা পর্যন্ত ওই বৈঠক চলবে। সেখানে কাশ্মীর প্রসঙ্গ উঠতে পারে বলেও ওই সূত্রের দাবি। জম্মু ও কাশ্মীরে ধারাবাহিক জঙ্গি হানা এবং অশান্তির মধ্যেই বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য স্তরের গোয়েন্দা সংস্থা, বিভিন্ন কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী ও বিভিন্ন রাজ্যের পুলিশ কর্তাদেরা ডাকা হয়েছে ওই বৈঠকে। তবে সরকারি ভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এই বৈঠক সম্পর্কে কিছুই জানানো হয়নি।

অক্টোবর মাসেই জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার শিকার হয়েছেন ১১ জন। তাঁদের মধ্যে ৫ জন ভিন্‌রাজ্য থেকে আসা মানুষ। এর ফলে উপত্যকা জুড়ে অত্যন্ত উদ্বেগ তৈরি হয়। এই ধরনের হামলা থেকে অনেকে দাবি করেন, ভিন্‌রাজ্যের লোকজন যাতে জম্মু-কাশ্মীর থেকে চলে যান, সে কারণেই জঙ্গিরা এ ভাবে বেছে বেছে খুন করছে। রবিবার বিহার থেকে আসা দু’জনকে খুন করা হয় কুলগামে। শনিবার জঙ্গিদের গুলিতে মারা যান বিহার থেকে যাওয়া এক ফুচকাওয়ালা এবং উত্তরপ্রদেশে থেকে আসা এক ছুতোরমিস্ত্রি।

এরই পাশাপাশি নিরাপত্তা বাহিনীর উপরেও একাধিক হামলার ঘটনা ঘটেছে জম্মু-কাশ্মীরে। পুঞ্চের জঙ্গলে গত ৮ দিনে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে ৯ জন সেনাকর্মী নিহত হয়েছেন। পুঞ্চের জঙ্গলে গত সোমবার থেকে অনুপ্রবেশকারী জঙ্গিদের খোঁজে তল্লাশি চালাচ্ছে ভারতীয় সেনা। গত ১০ অক্টোবর জঙ্গিদের সঙ্গে সেনাবাহিনীর লড়াইয়ে ৫ সেনাকর্মীর মৃত্যু হয়। পরে জঙ্গিদের সন্ধানে ফের তল্লাশি শুরু হলে পুঞ্চের নার খাসের জঙ্গলে গত বৃহস্পতিবার আরও দুই সেনাকর্মী জঙ্গিদের গুলিতে নিহত হন। নিখোঁজ হন ২ জন। দু’দিন ধরে পুঞ্চের জঙ্গলে তল্লাশি চালিয়ে ওই দুই সেনাকর্মীর দেহ উদ্ধার হয়। সব মিলিয়ে ১৩ জন জঙ্গিও সেনার সহ্গে সংঘর্ষে মারা গিয়েছে বলেও জানা গিয়েছে।

হামলার ধরন দেখে সেনাবাহিনীর অনুমান, এটি পাকিস্তান সেনা এবং বাছাই করা জঙ্গিদের নিয়ে গড়া ‘বর্ডার অ্যাকশন টিম’ (ব্যাট)-এর কাজ। গত কয়েক সপ্তাহে একাধিক বার সংঘর্ষ বিরতি চুক্তি ভেঙে নিয়ন্ত্রণরেখা (এলওসি)-য় গুলি ও মর্টার শেল ছুড়েছে পাক সেনা। সেনার অনুমান, সেই সুযোগে বেশ কিছু জঙ্গি কাশ্মীর উপত্যকার ঢুকেছে। তারা অন্য রাজ্যেও নাশকতা ঘটাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, এই পরিস্থিতিতে কেন্দ্রীয় ও রাজ্যগুলির গোয়েন্দা সংস্থাগুলির সমন্বয় বাড়াতে চাইছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আগামী ২২ অক্টোবর অমিত শাহ জম্মু-কাশ্মীর যেতে পারেন। বিশেষ মর্যাদা এবং রাজ্যের স্বীকৃতি হারিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি হওয়ার পর এটাই হবে তাঁর প্রথম উপত্যকা সফর।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)