ইন্ডিয়া গেটের Amar Jawan Jyoti নিভছে ৫০ বছর পর

Amar Jawan Jyoti

জাস্ট দুনিয়া ডেস্ক: নরেন্দ্র মোদীর হাত ধরে নিভতে চলেছে Amar Jawan Jyoti-র শিখা। গত ৫০ বছর ধরে ইন্ডিয়া গেটে জ্বলছিল এই শিখা। কিন্তু এখন আর সেই শিখা দেখা যাবে না ইন্ডিয়া গেটে। তা শুক্রবারই সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে নতুন তৈরি হওয়া ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে। ১৯৭১-এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদ ৩৮৪৩ জন সেনা জওয়ানের স্মৃতিতে জ্বালানো হয়েছিল এই জ্যোতি। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হাত ধরেই এই জ্যোতি রাখা হয় ইন্ডিয়া গেটে। ১৯৭২-এর ২৭ জানুয়াই এই স্মৃতি সৌধ উদ্বোধন করেন স্বয়ং ইন্দিরা গান্ধী।

ইন্ডিয়া গেটের পাশাপাশি এই অমর জাওয়ান জ্যোতিও পর্যটকদের কাছে আকর্ষনের কেন্দ্র বিন্দু। গত ৫০ বছরে যা জড়িয়ে গিয়েছিল ইন্ডিয়া গেটের সঙ্গে। এবার তার ঘর বদল হচ্ছে। পুরনো বাড়ি বদলে সে চলে যাচ্ছে আধ কিলোমিটার দূরের নতুন বাড়িতে। এদিন দুপুর ৩.৩০ মিনিটে অমর জাওয়ান জ্যোতির সঙ্গে মিলে যাবে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের জ্যোতি। ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল তৈরি হয় ২০১৯-এ সেই ২৬,৪৬৬ জন সেনা জওয়ানের স্মৃতিতে যাঁরা ১৯৪৭ থেকে এখনও পর্যন্ত দেশের জন্য শহীদ হয়েছেন।

এই সিদ্ধান্ত নিয়ে প্রাথমিকভাবে দু’ভাগ হয়ে গিয়েছিলেন দেশের বিশিষ্টরা।  অমর জওয়ান জ্যোতি সরানোর পক্ষে অনেকেই ছিলেন না। বিশেষ করে দিল্লির স্থানীয়রা এই সিদ্ধান্তের বিরুদ্ধে ছিলেন। কারণ এটা দিল্লির হৃদয়ে থাকে। ইন্ডিয়া গেট তৈরি করেছিল ব্রিটিশরা। সেই সব ৮৪ হাজার সেনার স্মৃতিতে যাঁরা প্রথম বিশ্ব যুদ্ধ তার আগে শহীদ হয়েছিলেন। পরবর্তী সময়ে সেখানে অমর জওয়ান জ্যোতি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্রমশ বদলে যাচ্ছে দিল্লির ইতিহাসের মানচিত্র। দিল্লির নতুন সংসদ ভবন তৈরির কাজ চলছে জোড় কদমে। যার পিছনে খরচ হওয়ার কথা ১২৫৯ কোটি। সম্প্রতি যা পুরনো হিসেব থেকে বেড়েছে ২৮২ কোটি টাকা। রাষ্ট্রপতি ভবনের কাছেই ১৩ একর জমির উপর তৈরি হচ্ছে এই অভিনব ভবন। যার ফলে পুরো এলাকার সৌন্দর্য আপাতত নষ্ট হয়ে বসে রয়েছে। তার মধ্যে রয়েছে ইন্ডিয়া গেটও। কথা ছিল ৭৫তম স্বাধীনতা দিবসের আগে এই ভবন তৈরি হয়ে যাবে। কিন্তু তা এখনও হয়নি। তবে সম্প্রতি জানানো হয়েছে ভবনের কাজ ৪০ শতাংশ সম্পূর্ণ হয়ে গিয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)