Station Masters Association-এর গণছুটি আপাতত বাতিল

Station Master Association

জাস্ট দুনিয়া ডেস্ক: স্বস্তি রেলযাত্রীদের। All India Station Masters Association-এর গণছুটি আপাতত বাতিল হল। তবে আন্দোলন জারি থাকবে বলেই জানানো হয়েছে। এটি স্টেশন মাস্টারদের একটি সংগঠন। যারা কিছু দাবিতে বেশ কয়েকদিন ধরে আন্দোলন করছিল। শেষ পর্যন্ত মঙ্গলবার সেই সংগঠনের সঙ্গে যুক্ত স্টেশন মাস্টাররা একদিনের কর্ম বিরতির সিদ্ধান্ত নেয়। স্টেশন মাস্টাররা সবাই ছুটিতে চলে গেলে তার প্রভাব পড়বে ট্রেন চলাচলের উপর। আপাতত সেই জায়গা থেকে সরে দাঁড়ালেন স্টেশন মাস্টাররা। যার ফলে মঙ্গলবার যে ট্রেন চলাচলে ব্যাঘাত ঘটার কথা ছিল তা আপাতত হচ্ছে না।

আগামী ৩০ মে দিল্লিতে ডেপুটি চিফ লেবার কমিশনার ও রেল বোর্ডের কর্তারা স্টেশন মাস্টার অ্যাসোসিয়েশনের সদস্যদের সঙ্গে মিটিং সারবে তাঁদের দাবি নিয়ে। সেখানেই স্টেশন মাস্টারদের যাবতীয় দাবি নিয়ে আলোচনা হবে বলেই মনে করা হচ্ছে। এই প্রতিশ্রুতি পাওয়ার পরই গণছুটি থেকে সাময়িক অব্যহতি নেওয়ার কথা ঘোষণা করে স্টেশন মাস্টাররা। কিন্তু দাবি মানা না হলে গণছুটির কর্মসূচি ফিরে আসবে বলেই জানানো হয়েছে।

স্টেশন মাস্টারদের দাবি কী? জানা গিয়েছে, গোটা দেশে ৬ হাজার স্টেশন মাস্টারের পদ খালি রয়েছে। যার ফলে স্টেশনের বাকিদের উপর বেশি চাপ পড়ছে। প্রয়োজনে ছুটি পাচ্ছেন না কর্মীরা। এ ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে ভাতাও। রাতে কাজ করলে যে ভাতা দেওয়া হত সেটাও বন্ধ করে দেওয়া হয়েছে। এরকম আরও বেশ কিছু দাবি নিয়েই সোমবার আলোচনায় বসবে ভারতীয় রেলের সব পক্ষ।

এ ছাড়াও দাবির তালিকায় রয়েছে, সব শূন্যপদে নিয়োগ, নাইট ডিউটির ভাতা, রেলের বেসরকারিকরণ বন্ধ করা ইত্যাদি। তাদের এই আন্দোলন চলছে ২০২০ সাল থেকেই। কিন্তু তাতে সাড়া দেয়নি কেন্দ্র বলেই অভিযোগ। অভিযোগ শান্তিপূর্ণভাবেই দাবিগুলো জানিয়েছিলেন তাঁরা। কিন্তু বার বার প্রত্যাখাত হতে হয়েছে। আর সে জন্যই এই পদক্ষেপ নেওয়ার কথা ভাবা হয়েছিল। যা আপাতত প্রত্যাহার করা হল। পরবর্তী সময়ে দাবি মানা না হলে আবার গণছুটির রাস্তা অ্যাসোসিয়েশন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle