Air Force Chopper Crash: একমাত্র জীবিত গ্রুপ ক্যাপ্টেন প্রয়াত

Air Force Chopper Crash

জাস্ট দুনিয়া ডেস্ক: Air Force Chopper Crash থেকে জীবিত অবস্থায় একমাত্র উদ্ধার করা হয়েছিল তাঁকেই। তিনি গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। যদিও চপারে আগুন লেগে যাওয়ায় তাঁর শরীরের অনেকটা অংশই পুড়ে গিয়েছিল। সেই নিয়েই প্রথমে সুলুর ও পড়ে বেঙ্গালুরুর হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল। লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে। কিন্তু এত চেষ্টার পরও শেষরক্ষা হল না। বুধবার সকালে শষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দুর্ঘটনার ঠিক এক সপ্তাহ পর। গত ৮ ডিসেম্বর কুন্নুরের পাহাড়ে ভেঙে পড়ে বিমানটি।

বায়ুসেনার তরফে এক বার্তায় বলা হয়েছে, ‘‘ইন্ডিয়ান এয়ারফোর্স গভীরভাবে শোকাহত গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং-এর মৃত্যুতে। ৮ ডিসেম্বর ২০২১-এ হেলিকপ্টার দুর্ঘটনায় আহত হয়ে এদিন সকালে মৃত্যু হয় তাঁর। তাঁর পরিবারের প্রতি সমবেদনা।’’ এতদিন লাইফ সাপোর্টেই রাখা হয়েছিল তাঁকে। গত ৭ দিনে যখন বিপিন রাওয়াত তাঁর স্ত্রী ও তাঁর বাকি ১০ সঙ্গির মৃত্যু প্রসঙ্গ উঠেছে ততবারই বরুণ সিং-এর জন্য সবাই প্রার্থণা করেছে। কিন্তু সেই প্রার্থণা তাঁকে ফিরিয়ে আনতে পারল না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটে লেখেন, ‘‘গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং দেশের হয়ে কাজ করেছে গর্ব ও পেশাদারিত্বের সঙ্গে। তাঁর মৃত্যুতে আমি ভীষণভাবে বেদনাহত। দেশের জন্য তাঁর কাজ কখনও ভোলার নয়। তাঁর পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা। ওম শান্তি।’’ গত অগস্টেই শৌর্যচক্র পেয়েছিলেন তিনি কঠিন পরিস্থিতিতে তেজাস বিমানকে সুরক্ষিত নামানোর জন্য। গত সপ্তাহেই তাঁর বাবা কর্নেল কেপি সিং ছেলেকে ‘লড়াকু’ বলে ব্যাখ্যা করেছিলেন। সেই ৭ দিনের লড়াই শেষ হল। এদিকে বিমান দুর্ঘটনায় যে ১২ জনের মৃত্যু হয়েছিল তাঁদের মধ্যে তিনজন ছাড়া বাকিদের শনাক্ত করাটা ছিল কঠিন কারণে এতটাই ঝলসে গিয়েছিল দেহ। শেষ পর্যন্ত ডিএনএ পরীক্ষার মাধ্যমে দেহ শনাক্ত করে যাঁর যাঁর বাড়িতে পাঠানো হয়।

ঠিক এক সপ্তাহ আগের এক দুপুরে বায়ুসেনার চপার এমআই৭ভি৫ সুলুর এয়ার বেস থেকে উড়েছিল ওয়েলিংটনের উদ্দেশে। অবতরণের মাত্র ১০ মিনিট আগে তা কুন্নুরের পাহাড়ে ভেঙে পড়ে। এই বিমান দুর্ঘটনা নিয়ে ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বরুণ সিং বেঁচে থাকলে তাঁর থেকে অনেক তথ্য হয়তো পাওয়া যেত। কিন্তু সেই সুযোগ আর নেই। তবে বিমানের ব্ল্যাকবক্স দুর্ঘটনার পর দিনই উদ্ধার হয়েছিল। তা থেকে বিমান সম্পর্কে অনেকটাই তথ্য পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)