UGC Warn Indian Students, পাকিস্তানের শংসাপত্র গ্রহনযোগ্য নয়

UGC Warn Indian Students

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতীয় ছাত্র-ছাত্রীদের সাবধান করল ইউজিসি ও এআইসিটিই (UGC Warn Indian Students)। জানিয়ে দেওয়া হল পাকিস্তানের কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে নিয়ে আসা শংসাপত্রের কোনও মূল্য দেওয়া হবে না ভারতে। যার ফলে সেখান থেকে যতই উচ্চমানের ডিগ্রি নিয়েই দেশে ফিরুক না কেন, ভারতে চাকরী পাওয়া যাবে না। এমন কী ওই শংসাপত্রের ভিত্তিতে ভারতের উচ্চশিক্ষায়ও যোগ দেওয়া যাবে না। শুক্রবার ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন ও অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনের তরফে যুগ্ম বিবৃতি দিয়ে এই বার্তা দেওয়া হয়েছে।

এর আগে চিনের ক্ষেত্রেও এই বার্তা দেওয়া হয়েছিল। চিন থেকে আনা ডিগ্রিও গ্রাহ্য করা হবে না। ২০২০-তে কোভিড সংক্রমণের শুরুর দিকেই চিনের তরফে ভিসা দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। তার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। শুক্রবারের বার্তায় স্পষ্ট করে বলা হয়ছে, ‘‘যে সব ভারতীয় নাগরিক যাঁরা দেশ থেকে বা বিদেশ থেকে পাকিস্তানে উচ্চতর শিক্ষার জন্য যাওয়ার কথা ভাবছেন তা এখানে গ্রাহ্য করা হবে না। সেখানকার সার্টিফিকেটের উপর চাকরী বা আরও উচ্চতর শিক্ষায় যোগদান করা যাবে না।’’

তবে যাঁরা পাকিস্তান থেকে পড়াশোনা করে পরবর্তী সময়ে এসে ভারতের নাগরিকত্ব পেয়েছেন তাঁদের ক্ষেত্রে ছাড় রয়েছে। তবে তাঁর জন্য সিকিউরিটি ক্লিয়ারেন্স নিতে হবে স্বরাষ্ট্রমন্ত্রক থেকে। এআইসিটিই চেয়ারম্যান অনীল সহস্রবুদ্ধে ও ইউজিসি চেয়ারম্যান জগদীশ কুমার জানিয়েছেন, তাঁদের যৌথ উদ্যোগে এই বার্তা দেওয়া ভারতীয় ছাত্রদের স্বার্থে। বিশেষ করে কাশ্মীর থেকে অনেকেই পাকিস্তানের উচ্চ শিক্ষার জন্য যান।

তাঁদের মতে, সম্প্রতি দেখা গিয়েছে, বিদেশে পড়তে গিয়ে সমস্যায় পড়তে হয়েছে ভারতীয় ছাত্রদের। সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্র-ছাত্রীদের ফেরাতে কেন্দ্র সরকারকে রীতিমতো বিপাকে পড়তে হয়েছে। গোটা দেশ থেকে শয়ে শয়ে ছাত্র-ছাত্রী ইউক্রেনে ডাক্তারি পড়তে যান। যাঁদের মাঝ পথে পড়া ছেড়ে দেশে ফিরে আসতে হয়েছে। এখনই আর সেখানে ফিরে যাওয়ার কোনও সুযোগ নেই। তাহলে কী হবে তাঁদের কেরিয়ার? এই সব কথা ভেবেই এই বিবৃতি দেওয়া হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)