Ahmedabad Blast Case-এ ৩৮ জনের ফাঁসির সাজা

Ahmedabad Blast Case

জাস্ট দুনিয়া ডেস্ক: Ahmedabad Blast Case-এ দোষী সাব্যস্ত হয়েছিল ৪৯ জন। তার মধ্যে ৩৮ জনের ফাঁসির সাজা ঘোষণা করল বিশেষ আদালত। বাকি ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এক কথায় নজিরবিহীন সিদ্ধান্ত আদালতের। এক সঙ্গে এত জনকে এর আগে এই দেশে কখনও ফাঁসির সাজা দেওয়া হয়নি। ২০০৮-এর ২৬ জুলাই সিরিয়াল বিস্ফোরণে কেঁপে উঠেছিল গুজরাতের রাজধানী আহমেদাবাদ। সেদিন ১ ঘণ্টা ১০ মিনিটের মধ্যে ২১টি জায়গায় বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। মৃত্যু হয়েছিল  ৫৬ জনের। আহত হন ২০০-র উপর মানুষ।

তার পরই বিস্ফোরণ নিয়ে শুরু হয় তদন্ত। তদন্তে উঠে আসে ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গী গোষ্ঠীর নাম। এর পর বিস্ফোরণের সঙ্গে যুক্ত সন্দেহে শুরু হয় গ্রেফতারি। শেষ পর্যন্ত ৪৯ জনকে দোষী সাব্যস্ত করা হয়। এদিন তারই বিচারের ফল জানাল আদালত। মনে করা হয়েছিল ২০০২ গোধরা অগ্নিকাণ্ডের ও গুজরাত দাঙ্গার প্রতিশোধ নিতেই এই বিস্ফোরণ ঘটনো হয়।

সেদিন সঙ্গে সঙ্গে তল্লাশি না চালালে আরও জায়গায় বিস্ফোরণ ঘটতে পারত। কারণ তল্লাশিতে অনেক বোমা উদ্ধারও হয় সুরাটের বিভিন্ন এলাকা থেকে। প্রাথমিকভাবে আহমেদাবাদ ও সুরাটের ২০ ও ১৫ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। এর পর সেই তালিকায় যুক্ত হয় আর নাম। মোট ৮৫ জনকে আটক করা হয় এই বিস্ফোরণের সঙ্গে জরিত থাকার অভিযোগে। আদালতে পেশ করা হয় ৭৮ জনকে। ২০০৯-এর ডিসেম্বরে শুরু হয় শুনানি।

এত বছর ধরে চলা মামলায় মোট সাক্ষ দেন ১১০০ জন। এর পর মামলায় ২৮ জনকে ছেড়ে দেওয়া হয় তাদের বিরুদ্ধে তথ্য প্রমাণের অভাবে। শেষ পর্যন্ত শাস্তি দেওয়া হল ৪৯ জনকে। তার মধ্যে ৩৮ জনের ফাঁসির সাজা হয়েছে। প্রায় ১৪ বছর পর বিস্ফোরণে মৃতদের সঙ্গে ন্যায় করল আদালত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)