নাবিকদের উদ্ধারে চিঠি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লিখলেন অধীর চৌধুরী

নাবিকদের উদ্ধারে চিঠি

জাস্ট দুনিয়া ডেস্ক: নাবিকদের উদ্ধারে চিঠি লিখলেন লোকসভায় কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী। প্রাপক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জুন মাস থেকে আটকে রয়েছেন ২৩ জন ভারতীয় নাবিক। আরও ১৬ জন নাবিক আটকে রয়েছেন সেপ্টেম্বর থেকে। চিনের সমুদ্রে আটকে থাকা এই ৩৯ জন নাবিকদের উদ্ধারে চিঠি লিখেছেন অধীর।

চিঠিতে তাঁর অভিযোগ, ভারতীয় নাবিকদের সঙ্গে জঙ্গির মতো আচরণ করা হচ্ছে। অধীরের দাবি, সরকার বেজিংয়ের উপরে কূটনৈতিক চাপ তৈরি করুক। আন্তর্জাতিক মঞ্চেও চিনের এই আচরণকে তুলে ধরুক। চিনের সমুদ্রে নোঙর ফেলা দু’টি জাহাজকে চিন পণ্য খালাস করতে দিচ্ছে না। ফলে জাহাজের ক্যাপ্টেন- সহ নাবিকেরা জাহাজেই আটতে।

আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

তাঁদের খাবার, ওষুধের সমস্যা দেখা দিয়েছে। প্রশ্ন উঠেছে, লাদাখে ভারতের সঙ্গে সংঘাতের জন্যই কি চিনের এহেন আচরণ? বেজিং অবশ্য জানিয়েছে, এর সঙ্গে লাদাখের সংঘাতের কোনও সম্পর্ক নেই।

গত কালই জাহাজমন্ত্রী মনসুখ মাণ্ডভিয়া জানিয়েছেন, ‘‘কূটনৈতিক স্তরে কথাবার্তা চলছে। খুব শীঘ্রই নাবিকরা ফেরত আসবেন।’’ তবে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তবও এর আগে জানিয়েছেন, নাবিকেরা প্রবল চাপের মুখে পড়েছেন। বেজিংয়ে ভারতীয় দূতাবাস চিনের কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে।

এত দিনেও সমাধানসূত্র মেলেনি দেখেই অধীর এ বার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন।

 


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)